Latest News

কার্ড সোয়াইপ করলেই বেরোবে সোনা! পৃথিবীর প্রথম ‘সোনার এটিএম’ চালু ভারতের এই শহরে

দ্য ওয়াল ব্যুরো: ছুটির দিন, ব্যাঙ্ক বন্ধ। অথবা মাঝরাত। অসময়ের টাকার দরকার হলে ত্রাণকর্তা হিসেবে তো আছেই এটিএম। অটোমেটেড টেলর মেশিন থেকে সাধারণত টাকাই বেরোয় বলে জানি আমরা। কিন্তু এটিএম থেকে বেরোচ্ছে সোনা, তাও ২৪ ক্যারাটের! পড়েই চোখ ছানাবড়া হয়ে গেল তো? অবিশ্বাস্য লাগলেও এটাই সত্যি। সোনা কেনার জন্য এবার আর দোকানে যেতে হবে না, এটিএম থেকে এবার বেরোবে তা। সম্প্রতি পৃথিবীর প্রথম ‘সোনার এটিএম’ (India’s first real-time Gold ATM) স্থাপিত হয়েছে তেলেঙ্গানার রাজধানী হায়দরাবাদে (Hyderabad)।

‘গোল্ডসিক্কা’ (Goldsikka) নামে সোনা কেনাবেচা করা একটি সংস্থার দৌলতে গত ৩ ডিসেম্বর পৃথিবীর প্রথম সোনার এটিএম স্থাপিত হয়েছে হায়দরাবাদের বেগমপেটে। এবার থেকে গয়নার দোকানের বদলে এই এটিএমের সাহায্যেই ডেবিট কিংবা ক্রেডিট কার্ড দিয়ে নিজের বাজেটের মধ্যেই সোনা কেনা যাবে। এই পরিষেবা মিলবে ২৪x৭।

গোল্ডসিক্কার তরফ থেকে জানানো হয়েছে, সোনা কেনার বিষয়টিকে জনসাধারণের কাছে আরও সহজ এবং সুলভ করে তোলাটাই তাদের লক্ষ্য। সোনার দামে সাধারণত ওঠা-পড়া লেগেই থাকে। তা থেকে মানুষকে মুক্তি দিতে, এবং সম্ভাব্য সর্বনিম্ন দামে সমাজের সর্বস্তরের মানুষের কাছে পরিষেবা পৌঁছে দিতে এমন অভিনব উদ্যোগের কথা ভাবা হয়েছে বলে জানানো হয়েছে সংস্থাটির তরফে। ডেবিট এবং ক্রেডিট কার্ড ছাড়াও প্রিপেড এবং পোস্টপেড স্মার্ট কার্ডের সাহায্যেও এটিএমটি থেকে সোনা কেনা যাবে, জানিয়েছে গোল্ডসিক্কা।

কীভাবে কাজ করবে এই সোনার এটিএম?

গোল্ডসিক্কা জানিয়েছে, আর পাঁচটা এটিএম-এর মতোই কাজ করবে এটি। মেশিনে কার্ড সোয়াইপ করলেই স্ক্রিনে ভেসে উঠবে সোনা কেনার বিভিন্ন অপশন। সর্বনিম্ন ০.৫ গ্রাম থেকে সর্বোচ্চ ১০০ গ্রাম পর্যন্ত সোনা কেনা যাবে এই এটিএম থেকে। ০.৫ গ্রামের কম কিংবা ১০০ গ্রামের বেশি ওজনের সোনা কেনা যাবে না। বাজার মূল্য অনুযায়ী দাম নির্ধারিত হয়ে সোনার পরিমাণ অনুযায়ী ৮টি অপশন ফুটে উঠবে স্ক্রিনে। সেখান থেকে পছন্দ মতো অপশন সিলেক্ট করলেই ২৪ ক্যারাটের খাঁটি সোনার মুদ্রা বেরিয়ে আসবে এটিএম থেকে। সর্বোচ্চ ৮ কেজি পর্যন্ত সোনা মজুত করা যাবে এটিএম মেশিনটিতে।

আপাতত বেগমপেটে গোল্ডসিক্কার মূল অফিসেই চালু হয়েছে এই পরিষেবা। তবে খুব শিগগিরই গ্রামাঞ্চল সহ সমগ্র হায়দরাবাদ জুড়ে সোনার এটিএম চালু করার কথা চিন্তা করছে সংস্থাটি।

নাবালিকার সম্মতির কোনও গুরুত্ব নেই! ধর্ষণে অভিযুক্তকে জামিন দিল না আদালত

You might also like