Latest News

জলের দরে ইলিশ! পদ্মা নয় মুম্বইয়ের রুপোলি শস্য কেনার হিড়িক হুগলিতে

দ্য ওয়াল ব্যুরো, হুগলি: দিন দুয়েক পরেই বিশ্বকর্মা পুজো। সঙ্গে রান্না পুজো। তাই বাঙালির পাতে ইলিশ (Hilsa) উঠবে না তা কি হয়! কিন্তু পদ্মা, মেঘনা থেকে যে ইলিশ এপার বাংলায় ঢুকেছে তার দাম আকাশছোঁয়া। তাই ভোজনরসিক বাঙালির ভরসা এখন মুম্বইয়ের ইলিশ। হুগলির (Hooghly) চুঁচুড়ার চক বাজারে রুপোলি শস্য বিকোচ্ছে খুবই কমদামে। জলের দরে ইলিশ কিনতে তাই হুড়োহুড়ি পড়ে গেছে বাজারে।

কত দরে বিকোচ্ছে ইলিশ (Hilsa)?

অন্যান্য বছরের তুলনায় এবার চক বাজারে অনেক কম দামে ইলিশ বিক্রি হচ্ছে। আগে ৫০০-৬০০ গ্রাম ওজনের ইলিশই বিক্রি হয়েছিল আটশো ন’শো টাকা কেজি দরে। আর এক কিলো ওজনের ইলিশ বিক্রি হয়েছে বারো’শ থেকে চোদ্দ’শ টাকা। কিন্তু এবছর সেই ইলিশই বিক্রি হচ্ছে ছ’শো সাত’শো টাকা কিলোদরে।

চক বাজার হল হুগলি জেলার অন্যতম বড় পাইকারি মাছের বাজার। খুচরো মাছও বিক্রি হয় এই বাজারে। তবে এদিন বাজারে গিয়ে কম দামে ইলিশ কিনে খুবই খুশি ক্রেতারা।

মাছ ব্যবসায়ীদের কথায়, মাছের জোগান বেশি থাকায় ইলিশের দাম কম। সমুদ্রের রুপোলি শস্য মিষ্টি জলে ধরা পড়লে তার স্বাদ বদল হয়। ইলিশ মানেই বাঙালির মনে ভেসে ওঠে পদ্মার কথা। কিন্তু বাংলাদেশ থেকে আমদানি ইলিশের দাম দেখে আঁতকে উঠছেন মানুষ। তাই দুধের স্বাদ ঘোলে মেটাতে মুম্বইয়ের ইলিশের ওপরই আস্থা রাখছেন ক্রেতারা। তাঁদের কথায়, বাংলাদেশের ইলিশ তুলনায় স্বাদে ভাল। তবে মুম্বইয়ের ইলিশও খেতে খারাপ নয়।

দক্ষিণেশ্বরে এলাকা দখলকে কেন্দ্র করে দুই গোষ্ঠীর ঝামেলা, বচসা থেকে হাতাহাতি! আহত ৪

You might also like