Latest News

HS 2022: উচ্চমাধ্যমিকের সূচিতে ফের বদল? ভোটের তারিখ পরিবর্তন নিয়ে মতামত জানাল কমিশন

দ্য ওয়াল ব্যুরো: প্ৰথমে জয়েন্ট মেইনসের পরীক্ষা তারপর নির্বাচনের দিন, দুইয়ের জাঁতাকলে পড়ে আসন্ন উচ্চমাধ্যমিক পরীক্ষার (HS 2022) নির্ঘন্ট নিয়ে চাপান-উতোর চলছিল। যেই সময় উচ্চমাধ্যমিক (HS 2022) পরীক্ষার সময় ঘোষণা করেছে তার মধ্যেই পড়ে গেছে বালিগঞ্জ ও আসানসোলের উপনির্বাচন (Bypoll Election in West Bengal)। ১২ এপ্রিল নির্বাচন, সংশোধিত উচ্চ মাধ্যমিক সূচি অনুযায়ী ১১ ও ১৩ তারিখ পরীক্ষা আছে। সংশয় সৃষ্টি হতেই নির্বাচনের তারিখ পরিবর্তন সম্ভব কিনা তা নিয়ে কমিশনের (Election Commission) সঙ্গে আলোচনাও চলে রাজ্য সরকারের। কমিশনের কাছে চিঠিও যায়। তবে নির্বাচনের তারিখ কোনভাবেই পরিবর্তন করা সম্ভব নয়, একপ্রকার জানিয়ে দিল কমিশন!

নির্বাচন কমিশন সূত্রে খবর, যেহেতু কোনও আসনে পদ শূন্য হওয়ার ছয় মাসের মধ্যেই উপনির্বাচন করাতে হয়, তাই ১২ এপ্রিলকেই প্রাধান্য দেওয়া হয়েছে। কমিশনের নিয়ম অনুযায়ী ছয় মাসের এই সময়সীমা ১৮ এপ্রিলের মধ্যে শেষ হয়ে যাচ্ছে। ফলে নির্বাচনের তারিখ পরিবর্তন কোনভাবেই সম্ভব নয়।

নির্বাচন কমিশনের এই নিয়মের বেড়াজালে পড়ে এখন উচ্চ মাধ্যমিকের তারিখ কি ফের পরিবর্তন হবে? প্ৰশ্ন উঠে গেছে শিক্ষা মহলে। প্ৰথমে উচ্চ মাধ্যমিক পরীক্ষার মধ্যেই পড়ে গিয়েছিল জয়েন্ট মেইনের পরীক্ষা। ফলে বাধ্য হয়েই উচ্চ মাধ্যমিকের সূচির বদল করতে হয়।

কিন্তু গতকালই এনটিএ ফের জয়েন্টের তারিখ পরিবর্তন করে। যা নিয়ে রীতিমতো অসন্তোষ দেখা দেয় উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদে। এখন এটাই দেখার ফের কী উচ্চ মাধ্যমিকের সূচিতে বদল আসছে? রাজ্য সরকারের সঙ্গে বৈঠক করেই সিদ্ধান্ত নেওয়া হবে বলে জানা যায় সংসদ সূত্রে।

‘মুখ্যমন্ত্রীর সাহসিকতাকে কুর্নিশ,’ বিধানসভায় একথা কেন বললেন শুভেন্দু

You might also like