Latest News

রাশিরাশি কোভিড পজিটিভ, ওমিক্রন কিনা কীভাবে বুঝবেন? জেনে নিন উপসর্গ

দ্য ওয়াল ব্যুরো: উদ্বেগের নতুন নাম ওমিক্রন। সার্স কোভ ২ ভাইরাস অর্থাৎ করোনাভাইরাসেরই নতুন স্ট্রেন সে। বিশেষজ্ঞরা বলছেন, বর্তমানে করোনার যত ভ্যারিয়ান্ট পাওয়া যাচ্ছে, তার অন্তত ৮০ শতাংশ ওমিক্রন। এবং এই স্ট্রেনটি ছড়াচ্ছে হু হু করে।

এখন সাধারণ মানুষের মধ্যে প্রশ্ন উঠেছে, কোভিড পজিটিভ হলে যে কেউ ওমিক্রনে আক্রান্ত, তা বুঝবেন কীভাবে? সাধারণ করোনা পরীক্ষায় তো ওমিক্রন চিহ্নিত হচ্ছে না। সে জন্য করাতে হচ্ছে জিনোম সিকোয়েন্স। সেই পরীক্ষা সকলের ক্ষেত্রে করানো হচ্ছে না এখনও। বাইরে থেকে আসা কোনও পর্যটকের পরীক্ষায় কোভিড পজিটিভ ধরা পড়লে তবেই তাঁর জিনোম সিকোয়েন্সিং করা হচ্ছে।

এর বাইরে প্রতিদিন যে কয়েক হাজার করে রোগী কোভিড পজিটিভ হচ্ছেন, তাঁদের মধ্যে ওমিক্রন কতজনের! বিশ্ব স্বাস্থ্য সংস্থা অর্থাৎ হু জানিয়েছে, ওমিক্রন ভ্যারিয়ান্টের নিজস্ব কিছু বৈশিষ্ট্য আছে, যা ভাল করে বুঝলে করোনা আক্রান্ত ব্যক্তি প্রাথমিক ইঙ্গিত পেতে পারেন তিনি ওমিক্রনে আক্রান্ত কিনা। তবে একইসঙ্গে হু এ-ও বলেছে, এভাবে ইঙ্গিত পাওয়া ১০০ শতাংশ নিশ্চিত করে না ওমিক্রনের সংক্রমণ, এ জন্য জিনোম সিকোয়েন্সিংই শেষ কথা।

কী সেই উপসর্গ, যা দেখে বোঝা যাবে রোগী করোনার নয়া স্ট্রেন ওমিক্রনে আক্রান্ত! বিশেষজ্ঞদের মতে উপসর্গগুলি হল,

  • ভীষণ ক্লান্তিভাব
  • মাথা যন্ত্রণা
  • গাঁটে ব্যথা
  • শুকনো কাশি
  • গলা ব্যথা
  • হঠাৎ গলার স্বর বদলে যাওয়া
  • অবসাদ
  • ঠান্ডা লেগে যাওয়া

ডেল্টার উপসর্গের চেয়ে ওমিক্রনের উপসর্গ অনেকটাই আলাদা। খুব বেশি জ্বরের সম্ভাবনা নেই। আক্রান্তদের স্বাদ এবং গন্ধের অনুভূতিরও কোনও বদল হয় না। শ্বাসকষ্টের সম্ভাবনাও প্রায় নেই।

বিশেষজ্ঞরা জানিয়েছেন, সর্দিতে যদি নাক ভিজে যায়, তবে ওমিক্রন সংক্রমণের তেমন ভয় নেই। তবে শুকনো কাশি এবং গলাব্যথা হলে ধরে নিতে হবে ওমিক্রনই বাসা বেঁধেছে শরীরে। এই উপসর্গগুলি থাকলে এবং সেই সঙ্গে কোভিড রিপোর্ট পজিটিভ এলে দেরি না করে জিনোম সিকোয়েন্সিং করানো উচিত।

বিশেষজ্ঞরা আগে থেকেই সাবধান করেছেন, করোনার এই নয়া স্ট্রেন ওমিক্রন ডেল্টার থেকে কমপক্ষে ৫ গুণ বেশি সংক্রামক। বাঁচোয়া একটাই, এর সংক্রমণ ততটা বিপজ্জনক হচ্ছে না এখনও। আক্রান্তদের মধ্যে একটা বড় অংশ উপসর্গহীনই থাকছেন। তাই যত তাড়াতাড়ি সম্ভব রোগীদের চিহ্নিত করা বেশি জরুরি।

You might also like