Latest News

সরকারি প্রশিক্ষণে কাজ শিখবেন পরিচারিকারা! মিলবে দৈনিক ভাতা ও সার্টিফিকেট

দ্য ওয়াল ব্যুরো: গৃহপরিচারিকাদের জন্য এবার বিশেষ প্রসিক্ষণের ব্যবস্থা করতে চলেছে রাজ্য সরকার। শ্রম দফতরের তরফে এই প্রশিক্ষণ করানো হবে। প্রশিক্ষণের সময়ে দেওয়া হবে দৈনিক ভাতা, তার পরে মিলবে সার্টিফিকেটও।

হঠাৎ পরিচারিকাদের জন্য কেন বিশেষ কোর্স?

সূত্রের খবর, গ্রাম-মফস্বল থেকে কাজ করতে আসা পরিচারিকারা অনেকেই শহরের বাড়িগুলিতে ব্যবহৃত অত্যাধুনিক যন্ত্রপাতি চালাতে স্বচ্ছন্দ নন। যেমন ওয়াশিং মেশিন, মিক্সার গ্রাইন্ডার, মাইক্রোওভেন, ভ্যাকিউম ক্লিনার– এইসব মেশিন এখন সব বাড়িতেই প্রায় অপরিহার্য। অনেকসময় এগুলি ব্যবহার করার সময় সমস্যায় পড়েন পরিচারিকারা। অনেকে আবার মেশিন চালাতে না পারার জন্য কাজও পান না বলে শোনা যায়। তাই তাঁদের সুবিধার জন্যই এই যন্ত্রগুলি চালাতে শেখার প্রশিক্ষণ দেবে সরকার।

শ্রম দফতর জানিয়েছে, বারুইপুরে ইতিমধ্যেই একটি প্রশিক্ষণ শিবিরের আয়োজন করা হয় পরীক্ষামূলক ভাবে। শতাধিক পরিচারিকা তাতে যোগ দেন। আগামী কয়েক মাসের মধ্যে দক্ষিণ ২৪ পরগনার পাশাপাশি, উত্তর ২৪ পরগনা, হাওড়া ও হুগলি জেলায় এই ধরনের প্রশিক্ষণ শিবিরের আয়োজন করা হবে বলে জানিয়েছে শ্রম দফতর।

সূত্রের খবর, শুধু আধুনিক যন্ত্র চালানো নয়, প্রশিক্ষণ নিতে আসা গৃহ পরিচারিকাদের আদব কায়দা, সামাজিক শিষ্টাচার, প্রাথমিক চিকিৎসা, ব্যাঙ্ক সংক্রান্ত কাজকর্মের বিষয়েও শেখানো হবে। দিনে ১২ ঘণ্টা চলবে প্রশিক্ষণ। মিলবে ২৫০ টাকা করে দৈনিক। প্রশিক্ষণ শেষ হলে দেওয়া হবে শংসাপত্র। নাম নথিভুক্ত করা হবে রাজ্য সরকারের তালিকায়। এই তালিকা থেকে সরকারি ভাবেও কাজে নিয়োগ করা যাবে পরিচারিকাদের।

You might also like