Latest News

পাকিস্তানের সঙ্গে আলোচনা নয়, মেহবুবার প্রস্তাব উড়িয়ে দিয়ে বললেন অমিত শাহ

দ্য ওয়াল ব্যুরো: বুধবার বারামুল্লায় এক সমাবেশ মঞ্চ থেকে পাকিস্তানের (Pakistan) সঙ্গে আলোচনায় বসার প্রস্তাব উড়িয়ে দিলেন স্বরাষ্ট্রমন্ত্রী (home minister) অমিত শাহ (Amit Shah)। তাঁর বক্তব্য, ১৯৯০-এর পর থেকে এপর্যন্ত উপত্যকায় ৪২ হাজার মানুষ সন্ত্রাসের বলি হয়েছেন। কেন্দ্রীয় সরকার পাকিস্তানের মদতে কাশ্মীরের বিচ্ছিন্নতাবাদীরা সেখানে সাধারণ মানুষের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করেছে।

পাকিস্তানের বর্তমান সরকারে বারে বারেই ভারতের সঙ্গে আলোচনায় বসার প্রস্তাব দিচ্ছে। সে দেশ এখন চরম আর্থিক দুর্গতির মুখে পড়েছে। তার উপর সাম্প্রতিক বন্যার জেরে অর্থনীতির কোমর ভেঙে পড়েছে। এই পরিস্থিতিতে বন্ধ বাণিজ্য চালু করার প্রস্তাব নিয়ে পাক কূটনীতিকরা নানাভাবে চেষ্টা চালাচ্ছে। এই পরিস্থিতিতে অমিত শাহ স্পষ্ট করে দিলেন কাশ্মীরের সন্ত্রাসবাদী হামলা বন্ধ না হওয়া পর্যন্ত ভারত সরকার এই ব্যাপারে ইতিবাচক সাড়া দেবে না।

প্রসঙ্গত, পাকিস্তানের সঙ্গে আলোচনায় বসার পক্ষে সম্প্রতি জোর সওয়াল করেছেন জন্মু-কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রী মেহবুবা মুফতি। তাঁর বক্তব্য, উপত্যকায় শান্তি প্রতিষ্ঠার জন্যই এটা প্রয়োজন। সে দেশের নতুন সরকার আলোচনায় আগ্রহী।

আজ মুফতির নাম না করে অমিত শাহ বলেন, ‘কিছু লোক বলছে পাকিস্তানের সঙ্গে কথা বলা উচিত। কেন আমরা পাকিস্তানের সঙ্গে কথা বলব? আমরা কথা বলব না। আমরা বারামুল্লার মানুষের সঙ্গে কথা বলব, কাশ্মীরের মানুষের সঙ্গে কথা বলব।’

অমিত শাহ বলেন, আমরা জম্মু ও কাশ্মীরকে দেশের সবচেয়ে শান্তিপূর্ণ জায়গা হিসেবে গড়ে তুলতে চাই। এই প্রসঙ্গে তিনি জনতার উদ্দেশে প্রশ্ন ছুঁড়ে দেন,, জানেন কি পাক-অধিকৃত কাশ্মীরের কত গ্রামে বিদ্যুৎ সংযোগ পৌঁছেছে। এরপরই শাহ বলেন, ‘আমরা গত তিন বছরে কাশ্মীরের সমস্ত গ্রামে বিদ্যুৎ পৌঁছে দিয়েছি। তাঁর অভিযোগ, কংগ্রেস, ন্যাশনাল কনফারেন্স, পিডিপি’র মতো দলগুলি কাশ্মীরকে শাসন করেছে। কিন্তু উন্নয়ন করেনি।

দশমীর সকালে সিপিএমের পার্টি অফিসে তৃণমূল সাংসদ! উত্তরের সৌজন্যে আলোচনায় ফিরল দক্ষিণের অসৌজন্য

You might also like