Latest News

কেমন চলছে মেলা? সব কুশল! সাগরে রাজা হবুচন্দ্রের সভায় ঢালাও প্রশংসা মুখ্যমন্ত্রীর

নকিব উদ্দিন গাজী, সাগরদ্বীপ

দ্য ওয়াল ব্যুরো: আলো ঝলমলে এক রাজপ্রাসাদ, দেখতে জাহাজের মতো, প্রবেশ দ্বারে লেখা ‘সাগর সঙ্গমে’। গঙ্গাসাগর মেলা প্রাঙ্গণে ভেসে থাকা সেই মায়াবী রাজপ্রাসাদ ঘিরেই এখন উপচে পড়ছে মানুষের উচ্ছ্বাস। রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের প্রশংসায় পঞ্চমুখ ভিনরাজ্যের পুণ্যার্থীরাও। কী হচ্ছে সেই প্রাসাদে? সেখান থেকেই যে গোটা রাজ্যের খবরাখবর পাচ্ছেন রাজা। সেই সঙ্গে সবকিছু জানতে পারছেন রাজ্যবাসীও।

কেবল দেখতেই প্রাসাদ নয়, ভেতরে আছেন হবুচন্দ্র রাজা আর তাঁর গবুচন্দ্র মন্ত্রীও। রোজ নিয়ম করে বসছে রাজসভা। তবে সভাসদ বা প্রজারা বিচিত্র। হবুচন্দ্রের সভায় আসেন সাফাইকর্মী কিংবা স্বাস্থ্যকর্মীরা আর আসেন গঙ্গাসাগর মেলার সঙ্গে যুক্ত সমস্ত পদের কর্মীরা। তাঁদের থেকেই পরিস্থিতি জেনে নেন মহারাজ। জিজ্ঞেস করেন, কেমন হচ্ছে গঙ্গাসাগর মেলা? সত্যি কি এই মেলাকে পরিবেশবান্ধব বলা যায়? আরও নানান কিছু। যেন সবদিক খেয়াল রাখছেন রাজা। আর সেসব প্রশ্নের উত্তর নাটকীয় ভঙ্গিতে দিয়ে চলেন সভায় উপস্থিত মেলাকর্মীরা। জানান কোথাও কোনও ভুল ত্রুটি বা সমস্যা দেখা দিচ্ছে কিনা।

আর সেই আলোচনা রাজ্যবাসী দেখতে পান ঘরে বসেই। মেলা থেকে প্রতিদিন সম্প্রচার করা হচ্ছে সেই রাজসভার দৃশ্য। উদ্যোক্তা জেলা প্রশাসন।

গঙ্গাসাগর মেলার সেকাল আর একাল, নৌকো থেকে ভেসেলের বিবর্তন, ক্যাসেট ক্যামেরা থেকে অত্যাধুনিক ড্রোন সবটাই যেন ধরা রয়েছে এবারের মেলায়। ইতিহাস ও আধুনিকতার সংমিশ্রণে ২০২২-এর গঙ্গাসাগর মেলার আকর্ষণই আলাদা। সুপরিকল্পিত মেলার সাজ করোনা বিভীষিকার মধ্যেও মানুষকে ছুঁয়ে গিয়েছে।

পুণ্যার্থীর ভিড় থাক বা না থাক আয়োজনে কমতি নেই এবছরের সাগর মেলায়। তাই ভিনরাজ্যের পুণ্যার্থীরা বলছেন, গঙ্গার ছোঁয়ায় যেমন সব পবিত্র হয়ে যায়, তেমনই মুখ্যমন্ত্রীর ভাবনায় গঙ্গাসাগরও যেন আজ পরিপূর্ণ।

কোভিডের সঙ্গে লড়াই তার গঙ্গাসাগরমেলাকে পরিবেশবান্ধব মেলা হিসেবে তুলে ধরা জেলা প্রশাসনের লক্ষ্য। সেজন্যই চলছে এসব অভিনব কায়দায় প্রচার। এই প্রথম গঙ্গাসাগর পর্ব নামে শুরু হল একাধিক প্রকল্পের প্রচারের সিরিজও, যা ই-দর্শনের মাধ্যমে তুলে ধরা হচ্ছে জেলা প্রশাসনের পক্ষ থেকে।

You might also like