Latest News

Hindustan : হিন্দুস্তান জিঙ্কের সব শেয়ারই বেচে ফেলার পথে কেন্দ্র

দ্য ওয়াল ব্যুরো : জিঙ্ক উৎপাদনকারী সংস্থা হিন্দুস্তান (Hindustan) জিঙ্কের ২৯.৫৪ শতাংশ শেয়ার রয়েছে কেন্দ্রীয় সরকারের হাতে। কেন্দ্রীয় মন্ত্রিসভা সিদ্ধান্ত নিয়েছে, ওই শেয়ারও এবার বেসরকারি সংস্থাকে বেচে দেওয়া হবে। এই খবর ছড়িয়ে পড়ার পরে বুধবার হিন্দুস্তান (Hindustan) জিঙ্কের শেয়ারের দাম বেড়েছে সাত শতাংশ। হিন্দুস্তান (Hindustan) জিঙ্কের যে পরিমাণ শেয়ার বেচে ফেলা হবে, তার দাম ৩৯,৩৮৫.৬৬ কোটি টাকা। এদিন সংস্থার শেয়ারের দাম হয়েছে ৩১৫ টাকা ৯০ পয়সা।

একসময় হিন্দুস্তান (Hindustan) জিঙ্কের বেশিরভাগ শেয়ার ছিল সরকারের হাতে। ২০০২ সালে কেন্দ্রীয় সরকার ওই সংস্থার ২৬ শতাংশ শেয়ার বেচে ফেলে। সেই শেয়ার কিনেছিল বেদান্ত গ্রুপ। পরে ওই গ্রুপ হিন্দুস্তান জিঙ্কের মোট ৬৪.৯২ শতাংশ শেয়ারের মালিক হয়। চলতি আর্থিক বছরে বিলগ্নিকরণের নির্দিষ্ট লক্ষ্যমাত্রা স্থির করেছে মোদী সরকার। এর মধ্যে আইটিসি-র শেয়ারও বেচে ফেলবে কেন্দ্র। বর্তমানে ওই সংস্থার ৭.৯১ শতাংশ শেয়ার রয়েছে সরকারের হাতে। আইটিসি-র ঠিক কী পরিমাণ শেয়ার বিক্রি করা হবে এখনও স্থির হয়নি।

ইতিমধ্যে কয়েকটি সংস্থার বিলগ্নিকরণে দেরি হচ্ছে। তাদের মধ্যে আছে পবন হংস, শিপিং কর্পোরেশন অব ইন্ডিয়া, আইডিবিআই ব্যাঙ্ক ও ভারত পেট্রোলিয়াম কর্পোরেশন লিমিটেড। জীবন বিমা নিগমের যে পরিমাণ শেয়ার বিক্রি করা হবে বলে প্রথমে স্থির হয়েছিল, পরে তার পরিমাণ কমিয়েছে কেন্দ্র।

আরও পড়ুন : Yasin Malik: কাশ্মীরের নেতা ইয়াসিন মালিকের ফাঁসি চাইল কেন্দ্রীয় সংস্থা এনআইএ, চূড়ান্ত রায় আজ

You might also like