Latest News

অসম সরকারের বড় ঘোষণা: এক লক্ষ ছোট মামলা প্রত্যাহারের সিদ্ধান্ত

দ্য ওয়াল ব্যুরো: স্বাধীনতা দিবসের বক্তৃতায় বড় ঘোষণা করলেন অসমের (Assam) মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্বশর্মা (Himanta Biswa Sarma)। এদিন গুয়াহাটিতে হিমন্ত জানিয়েছেন, এক লক্ষ ছোট মামলা প্রত্যাহারের সিদ্ধান্ত নিয়েছে তাঁর সরকার।

গত বছর স্বাধীনতা দিবসের আগের দিন পর্যন্ত নিম্ন আদালতে যেসব ছোট মামলা দায়ের হয়েছিল সেইরকম প্রায় এক লক্ষ মামলা প্রত্যাহারের সিদ্ধান্ত নিয়েছে অসম সরকার। তার মধ্যে সোশ্যাল মিডিয়া পোস্টের ভিত্তিতে দায়ের হওয়া অনেক মামলাও রয়েছে।

কেন এমন সিদ্ধান্ত?

অসমের মুখ্যমন্ত্রী জানিয়েছেন, এর ফলে নিম্ন আদালতের উপর চাপ কমবে। খুন, ধর্ষণ-সহ বিভিন্ন বড় মামলাগুলির যাতে দ্রুত নিষ্পত্তি হয় সেক্ষেত্রেও এই পদক্ষেপ কার্যকরী হবে। এমনিতে বছরের পর বছর মামলা ঝুলে থাকা, নিষ্পত্তি না হওয়া নিয়ে দেশের বিচার ব্যবস্থাতেও অসন্তোষ রয়েছে। এই ব্যাধি সর্বত্র। নিম্ন আদালত থেকে হাইকোর্ট, সুপ্রিম কোর্ট পর্যন্ত। সে ব্যাপারে বড় পদক্ষেপের কথা ঘোষণা করল অসমের বিজেপি সরকার।

সেই সঙ্গে স্বাধীনতা দিবসের বক্তৃতায় অসমের বিচ্ছিন্নতাবাদী শক্তিগুলির উদ্দেশেও কড়া বার্তা দিয়েছেন হিমন্ত। তাঁর কথায় দেশভাগের কথা উচ্চারণ করলে সরকার যথাযথ ব্যবস্থা নেবে। বিচ্ছিন্নতাবাদের বিরুদ্ধে জিরো টলারেন্স নীতি নিয়ে চলবে সরকার।

আরও পড়ুন: মুকেশ আম্বানিকে সপরিবারে হত্যার হুমকি দিয়ে ফোন

You might also like