Latest News

পদ্মার ইলিশ হাজার টাকা কেজি, হাওড়ার পাইকারি বাজারে রুপো চিকচিক করছে

দ্য ওয়াল ব্যুরো, হাওড়া: চাহিদা তুঙ্গে। তবুও রসনা তৃপ্তির সুযোগ মিলছিল না বিশেষ। আসলে পদ্মার ইলিশ (Hilsa) যে অধরাই থেকে যাচ্ছিল। অবশেষে পুজোর উপহার হিসাবে ওপার বাংলা থেকে মঙ্গলবার এসে পৌঁছল পদ্মার ইলিশ। গত রবিবার বাংলাদেশ (Bangladesh) সরকার চিঠি দিয়ে ইলিশ পাঠানোয় সম্মতি দেয়। বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার (Seikh Hasina) ভারত সফর চলাকালীন এপার বাংলায় ইলিশ আসায় দু’দেশের মধ্যে সম্পর্কে অন্য মাত্রা যোগ হল। আর পুজোর মরসুমে বাঙালির পেটপুজোও যে ইলিশসিক্ত হবে সেই আশ্বাসও মিলল।

এদিন হাওড়ার পাইকারি বাজারে ইলিশের দাম ছিল কেজি প্রতি ৯০০ থেকে ১০০০ টাকা। বেশির ভাগ মাছেরই ওজন প্রায় এক কেজি। তাই খুচরো বাজারে এই দাম কিছুটা দাম বেশিই হবে। তবে পদ্মার ইলিশ খাওয়ার অপেক্ষায় থাকা বাঙালি যে পকেটের সঙ্গে আপস করতে দু’বার ভাববেন না তা বলাইবাহুল্য। হাওড়া হোলসেল মাছ বাজার থেকে এই মাছ দুপুর ও বিকেলের মধ্যেই চলে যাবে কলকাতা ও আশপাশের বিভিন্ন বাজারে।

২০১২ সালে বাংলাদেশ সরকার ইলিশ রফতানির ওপর নিষেধাজ্ঞা জারি করে। তার পর থেকে কলকাতার বাজারে পদ্মার ইলিশ আমদানি কার্যত বন্ধ ছিল। ফলে খাদ্যরসিক বাঙালি পদ্মা অথবা মেঘনার ইলিশের স্বাদ থেকে বঞ্চিত ছিল। কিন্তু গত তিন বছরের মতো এ বছরেও দুর্গা পুজোর আগে ইলিশ রফতানিতে সম্মতি দেয় বাংলাদেশ সরকারের বাণিজ্য মন্ত্রক।

সেইমতো এদেশের ফিশ ইমপোর্টস অ্যাসোসিয়েশনে চিঠি আসে। চলতি বছরে মোট ২৪৫০ মেট্রিক টন বাংলাদেশি ইলিশ রফতানির অনুমতি দিয়েছে ওই দেশের সরকার। ৩০ সেপ্টেম্বরের মধ্যে এই মাছ রফতানি সম্পূর্ণ করতে হবে। আজ মঙ্গলবার পশ্চিমবঙ্গে সাড়ে ৮ মেট্রিক টন ইলিশ মাছ আসছে। তার মধ্যে হাওড়া মাছ বাজারে এল সাড়ে ছয় মেট্রিক টন ইলিশ। এখন থেকে প্রতিদিনই এই পরিমাণ বা আরও বেশি পরিমাণ মাছ ঢুকবে।

ফিশ ইমপোর্টস অ্যাসোসিয়েশনের সেক্রেটারি সৈয়দ আনোয়ার মকসুদ বলেন, “বাংলাদেশ সরকার এখনও ইলিশ রফতানিতে নিষেধাজ্ঞা বহাল রেখেছে। বিশেষ নির্দেশ বলে এই ইলিশ আসছে। আমরা চাইছি বাংলাদেশ সরকার পুরোপুরি নিষেধাজ্ঞা তুলে দিক। তাহলে সারা বছর ইলিশ আমদানি হবে।”

হাওড়া মাছ বাজারের ব্যবসায়ীরা আশা প্রকাশ করেছেন বাংলাদেশের প্রধানমন্ত্রীর ভারত সফরের পর পদ্মার ইলিশের খরা কাটবে। এপারের বাঙালির আবেগ মাথায় রেখে উপযুক্ত পদক্ষেপ করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

পদ্মার ইলিশ ঢুকছে মঙ্গলে, পুজোর আগে সুখবর

You might also like