Latest News

Hijab Verdict: স্কুলে হিজাব নিষিদ্ধ বৈধ, এটি অপরিহার্য ধর্মীয় বস্ত্র নয়, রায় হাইকোর্টের

দ্য ওয়াল ব্যুরো:  মঙ্গলবার হিজাব বিতর্কে রায় (Hijab Verdict) দিল কর্নাটক হাইকোর্টের তিন বিচারপতির বেঞ্চ। রায়ে পরিষ্কার বলা হয়েছে, শিক্ষা প্রতিষ্ঠানে হিজাব নিষিদ্ধ করে সরকার সঠিক কাজ করেছে। ছাত্রছাত্রীদের ইউনিফর্ম পরতে বলা মানে মতপ্রকাশের স্বাধীনতা লঙ্ঘন করা নয়। কোনও কোনও ক্ষেত্রে স্বাধীনতার ওপরে ‘যুক্তিসঙ্গত বিধিনিষেধ’ চাপাতে হয় (Hijab Verdict)।

বছরের প্রথম থেকেই এই বিতর্কে সরগরম দক্ষিণের এই রাজ্যটি। মঙ্গলবার হাইকোর্ট কী রায় দেয় সেই দিকেই তাকিয়ে ছিল গোটা দেশ। অন্যদিকে রায়ের পর শহরের আইন-শৃঙ্খলায় ব্যাঘাত ঘটতে পারে এই আশঙ্কায় এক সপ্তাহের জন্য বেঙ্গালুরুতে সবরকম বড় জমায়েতের ওপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছিল।

সরকারের তরফে জানানো হয়েছে যে, ‘জন শান্তি ও শৃঙ্খলা’ বজায় রাখতেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। কারণ এই হিজাব বিতর্ক নিয়ে অতীতে বহু অপ্রীতিকর ঘটনার সাক্ষী থেকেছে দক্ষিণের এই রাজ্যটি। সেই কারণেই রায়দানের পর পরিস্থিতি যাতে নিয়ন্ত্রণে থাকে তাই এমন সিদ্ধান্ত। এদিন সকাল থেকেই শহরের বুকে কড়া নিরাপত্তার বলয় দেখা গেছে।

প্রসঙ্গত, দক্ষিণের এই রাজ্যটির উদুপির এক শিক্ষা প্রতিষ্ঠানে মহিলা শিক্ষার্থীদের হিজাব পরে ক্যাম্পাসে ঢুকতে বাধা দেওয়ার পর থেকেই বিতর্কের সূত্রপাত। বিক্ষোভ-পাল্টা বিক্ষোভে কর্নাটক উত্তপ্ত হয়ে ওঠে।

একদল পড়ুয়া হিজাব বিতর্ক নিয়ে হাইকোর্টে মামলা রুজু করেন। তাঁদের দাবি ছিল, শিক্ষাপ্রতিষ্ঠানে হিজাব নিষিদ্ধ করার কোনও আইন নেই। হাইকোর্টের মামলা চলাকালীনই পরিস্থিতি আরও খারাপের দিকে যেতে থাকে। তখন হাইকোর্টের তরফে একটি অন্তর্বর্তিকালীন রায়ে বলা হয়, যতদিন পর্যন্ত না এই মামলার চূড়ান্ত রায় আসছে ততদিন রাজ্যের সমস্ত শিক্ষাপ্রতিষ্ঠানে সবরকম ধর্মীয় পোশাকের ওপর নিষেধাজ্ঞা জারি থাকবে।

You might also like