Latest News

ডিএ নিয়ে নবান্নকেই ঘুরিয়ে প্রশ্ন হাইকোর্টের

দ্য ওয়াল ব্যুরো: রাজ্য সরকারি কর্মচারীদের মহার্ঘ ভাতা (DA) নিয়ে স্টেট অ্যাডমিনিস্ট্রেটিভ ট্রাইবুনাল তথা স্যাটের রায়কে চ্যালেঞ্জ করে কলকাতা হাইকোর্টের (highcourt) দ্বারস্থ হয়েছিল রাজ্য সরকার। বৃহস্পতিবার সেই মামলার শুনানিতে রাজ্যকেই আদালতের প্রশ্নের মুখে পড়তে হল।

আরও পড়ুনঃ রেস্তোরাঁ মালিক খুনে ধৃত ৩, সুইগি ডেলিভার বয় জড়িত নয়, বলছে পুলিশ, কে হত্যাকারী তাহলে?

এদিন বিচারপতি সৌমেন সেন ও বিচারপতি হিরন্ময় ভট্টচার্যের ডিভিশন বেঞ্চ রাজ্যের উদ্দেশে প্রশ্ন করে, আগে তো কেন্দ্রের প্রায় সমান হারে ডিএ পেতেন পশ্চিমবঙ্গ সরকারের কর্মচারীরা। তাহলে এখন তা হচ্ছে না কেন? মহার্ঘভাতা দেওয়ার ভিত্তি হল সর্বভারতীয় ক্রেতা মূল্য সূচক। তা মানা সম্ভব হচ্ছে না কেন তাও রাজ্যের কাছে জানতে চেয়েছে আদালত।

যদিও রাজ্যের তরফে এদিন বলা হয়েছে, ডিএ সরকারি কর্মচারীদের আইনসঙ্গত অধিকার নয়। এর আগেও ডিএ মামলায় একই কথা বলেছিল রাজ্য সরকার। সেই সময়ে হাইকোর্ট স্পষ্ট করে বলেছিল, ডিএ কোনও দয়ার দান নয়। তা সরকারি কর্মচারীদের অধিকার।

এদিনের শুনানির পর রাজ্যকে ডিএ নিয়ে ১০ সেপ্টেম্বরের মধ্যে লিখিত বক্তব্য জানাতে নির্দেশ দিয়েছে ডিভিশন বেঞ্চ। সেইসঙ্গে জানিয়েছে, আগামী ১৪ ও ১৫ সেপ্টেম্বর—পর পর দু’দিন রাজ্য ডিএ মামলার শুনানি হবে আদালতে।

স্যাট বলেছিল, বাজার দর যে ভাবে বাড়ছে তার সঙ্গে সাযুজ্য রেখে মহার্ঘ ভাতা দিতে হবে রাজ্য সরকারকে। নবান্ন এ ব্যাপারে সহমত নয়। গত শুনানিতেই ডিভিশন বেঞ্চ রাজ্যের উদ্দেশে পাল্টা প্রশ্ন তুলেছিল। বলা হয়েছিল, যদি মূল্যবৃদ্ধি হয়, তখন তো তার প্রেক্ষিতে রাজ্যকে কিছু দিতেই হবে। এতে সহমত না হওয়া মানে তো কর্মচারীদের প্রতি অবজ্ঞা করা। এদিন রিপোর্ট চাইল আদালত। সেইসঙ্গে দু’দিনের শুনানির কথাও জানিয়ে দিল ডিভিশিন বেঞ্চ।

পড়ুন দ্য ওয়ালের সাহিত্য পত্রিকা ‘সুখপাঠ’

You might also like