Latest News

শিক্ষক নিয়োগ নিয়ে নবান্নের উপর কার্যত অনাস্থা হাইকোর্টের, সরলেন বিচারপতি

দ্য ওয়াল ব্যুরো: এসএসসি (SSC) নিয়োগ নিয়ে নবান্নের (Nabanna) গায়ে কলকাতা হাইকোর্টের (Kolkata Highcourt) কত যে ধাক্কা লেগেছে তার ইয়ত্তা নেই। এবার স্কুল শিক্ষক নিয়োগের মামলা চাঞ্চল্যকর দিকে মোড় নিল। স্কুল সার্ভিস কমিশনের উপর বিরক্ত হয়ে বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় এই মামলা থেকে সরে দাঁড়ালেন। সেইসঙ্গে মন্তব্য করলেন, এসএসসি-র উপর আমার কোনও বিশ্বাস নেই।

শুরু হল ‘শিক্ষক পর্ব’, দেশজুড়ে শিক্ষক-পড়ুয়াদের জন্য বড় ঘোষণা মোদীর

২০১৬ সালে স্কুল শিক্ষক নিয়োগের পরীক্ষা হয়েছিল। ২০১৮ সালে নিয়োগ প্রক্রিয়া শুরু হয়। তারপর থেকে একাধিক অনিয়মের অভিযোগ উঠেছিল স্কুল সার্ভিস কমিশনের বিরুদ্ধে। এই ক্ষেত্রে একের বদলে অন্যকে চাকরি দেওয়া নিয়ে মামলা দায়ের হয়েছিল হাইকোর্টে।
অভিযোগ ছিল, গণিতের শিক্ষক নিয়োগের ক্ষেত্রে দুর্নীতি হয়েছে। কী দুর্নীতি? মামলাকারীদের বক্তব্য ছিল, গণিত শিক্ষক নিয়োগে এসসি, এসটি সংরক্ষিত আসনের জন্য যে মেধা তালিকা প্রকাশিত হয়েছিল তার ২১৪ নম্বরে যাঁরা নাম ছিল তাঁকে নিয়োগ না দিয়ে ২৫২ নম্বরে যাঁর নাম ছিল তাঁকে নিয়োগপত্র দেওয়া হয়েছে।

স্কুল সার্ভিস কমিশনের কাছে এ ব্যাপারে রিপোর্ট চেয়েছিল কলকাতা হাইকোর্ট। এদিন এসএসসি-র তরফে অ্যাডভোকেট জেনারেল কিশোর দত্ত বলেন, কমিশনের তরফে এক্ষেত্রে ভুল হয়ে গিয়েছিল। অ্যাডভোকেট জেনারেলের এই ভুল তত্ত্ব নিয়েই রাজ্য সরকারকে কার্যত তুলোধনা করেন বিচারপতি। তিনি বলেন, এটা ভুল না ইচ্ছাকৃত সেটা স্পষ্ট নয়। এর আগেও যে সমস্ত অনিয়মের অভিযোগ উঠেছিল এদিন সেই প্রসঙ্গও তোলেন বিচারপতি। এরপরই তিনি জানিয়ে দেন, এই মামলা আর তিনি শুনবেন না।

পড়ুন দ্য ওয়ালের সাহিত্য পত্রিকা ‘সুখপাঠ’

You might also like