Latest News

High Court: অসুস্থ শরীরেই ১৪২ কিমি পেরিয়ে স্কুলে যাচ্ছিলেন শিক্ষিকা! বদলির নির্দেশ হাইকোর্টের

দ্য ওয়াল ব্যুরো: বারবার বদলির আবেদন জানিয়েও কাজ হয়নি। অসুস্থ শরীর নিয়ে বাধ্য হয়েই ১৪২ কিলোমিটার পথ পাড়ি দিয়ে স্কুলে যেতে হত শিক্ষিকাকে। এমন অভিযোগ উঠেছিল হাওড়ার জয়পুরের এক স্কুলের বিরুদ্ধে। এই অভিযোগের ভিত্তিতে দায়ের করা এক মামলার শুনানিতে এদিন কলকাতা হাইকোর্ট (High Court), ২৪ ঘণ্টার মধ্যে শিক্ষিকার বদলির (Teacher Transfer) বন্দোবস্ত করার নির্দেশ দিল।

অভিযোগ ছিল, চারবার বদলির জন্য আবেদন জানিয়েছিলেন ওই শিক্ষিকা। কিন্তু তাতেও কোনও কাজ হয়নি। রোজ দীর্ঘ পথ পেরিয়ে স্কুলে আসতে হত তাঁকে। অসুস্থ শরীর সেই ধকল সহ্য করতে পারত না। স্কুল কর্তৃপক্ষ কোনভাবেই তাঁর আবেদনে ‘এনওসি’ দিচ্ছিল না। তাই বাধ্য হয়েই আদালতের দ্বারস্থ হয়েছিলেন ওই শিক্ষিকা।

এদিন হাইকোর্ট এই সংক্রান্ত মামলায় সংশ্লিষ্ট স্কুল কর্তৃপক্ষকে নির্দেশ দেয়, ওই শিক্ষিকার বদলির বন্দোবস্ত করে দেওয়ার। এমনকি তাঁকে যাতে ‘এনওসি’ দিয়ে দেওয়া হয়, এমন নির্দেশ যায় হাওড়ার জয়পুরের সুরঙ্গময়ী গার্লস হাই স্কুলের কর্তৃপক্ষের কাছে।

জানা গেছে, বছর চারেক আগে এই স্কুলে সংস্কৃতির শিক্ষিকা হিসেবে যোগ দেন স্নিগ্ধা দত্ত। তাঁর বাড়ি বর্ধমানের চান্ডুলে। তাঁকে রোজ বর্ধমান থেকে হাওড়া পাড়ি দিতে হত। প্রথম দিকে অসুবিধা না হলেও, পরে শরীর খারাপ হয়ে পড়ায় এই যাতায়াতের ধকল নিতে পারছিলেন না তিনি। তাই বাড়ি কাছাকাছি কোনও স্কুলে বদলির আবেদন জানিয়েছিলেন।

কিন্তু তাঁর সেই আবেদন মঞ্জুর হয়নি এতদিন। তবে এবার হাইকোর্টের নির্দেশের পর স্কুল কর্তৃপক্ষ জানিয়েছে, শিক্ষিকার হাতে নো অবজেকশন সার্টিফিকেট তুলে দেওয়া হবে।

স্বাস্থ্য দফতরে সাড়ে ১১ হাজার নিয়োগ, নতুন রিক্র্যুইটমেন্ট বোর্ড গড়ে দিলেন মুখ্যমন্ত্রী

You might also like