Latest News

High Court: পার্থকে সিবিআই দফতরে যেতে বলেছিলেন, সেই বিচারপতির এজলাস ঘেরাও তৃণমূলের আইনজীবীদের

দ্য ওয়াল ব্যুরো: হাইকোর্ট চত্বর উত্তাল আইনজীবীদের বিক্ষোভে (High Court)। বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের এজলাস ঘেরাও করা বিক্ষোভ দেখানো হচ্ছে। উচ্চ আদালত সূত্রের খবর, তৃণমূলের ল’সেলের আইনজীবীরা বিক্ষোভে সামিল হয়েছেন।

কে এই অভিজিৎ গঙ্গোপাধ্যায়?

গতকাল থেকেই হাইকোর্ট চত্বরে (High Court) চাপা উত্তেজনা কাজ করছে। শিল্পমন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়কে এসএসসি দুর্নীতি মামলায় সিবিআইয়ের কাছে হাজিরা দেওয়ার নির্দেশ গতকাল দেন হাইকোর্টের বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। তারপর নাটকীয়ভাবে ডিভিশন বেঞ্চে সিঙ্গেল বেঞ্চের সেই রায় খারিজ হয়ে যায়। বলা হয় পার্থবাবুকে এখনই সিবিআইয়ের কাছে যেতে হবে না। উপরন্তু, সমস্ত এসএসসি সংক্রান্ত মামলায় সিবিআইয়ের তদন্তে একদিনের স্থগিতাদেশও দেয় উচ্চ আদালতের ডিভিশন বেঞ্চ।

তারপর এদিকে সকাল সকাল দেখা গেল সিঙ্গেল বেঞ্চের সেই বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের এজলাস ঘেরাও করে বিক্ষোভ শুরু করেছেন তৃণমূলের ল’সেলের আইনজীবীরা। বিচারপতি এই হট্টগোলের মাঝেই এজলাসে এসে পৌঁছন। তাঁর আসার আগে থেকেই এজলাসের সামনে হাতাহাতিতেও জড়িয়ে পড়েন তৃণমূল ও বিজেপি পক্ষের আইনজীবীরা। হাইকোর্ট চত্বরে তুমুল শোরগোল চলছে।

বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় গত কয়েকদিন ধরেই নজিরবিহীন সব রায় দিচ্ছেন। বিভিন্ন ঘটনায় রাজ্য পুলিশের তদন্তে যে তাঁর আস্থা নেই তা স্পষ্ট করে দিয়েছেন। একাধিক মামলায় তদন্তভার দিয়েছেন সিবিআইয়ের হাতে। এসএসসি-র গ্রুপ ডি, গ্রুপ সি, এসএলএসটি সব মিলিয়ে মামলার সংখ্যা কম নয়। সব ক্ষেত্রেই নিয়োগে অসঙ্গতি ও দুর্নীতির অভিযোগ উঠেছে। অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের সিঙ্গেল বেঞ্চ থেকে এই সমস্ত মামলার শুনানিতে সিবিআই তদন্তের নির্দেশ দেওয়া হয়েছে।

গতকাল রাজ্যের তৎকালীন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়কে যখন সিবিআইয়ের কাছে হাজিরা দিতে বলেন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়, তখন এও উল্লেখ করে দেন, পার্থবাবুকে নিজাম প্যালেসে সিবিআই দফতরেই যেতে হবে, কোনওভাবেই অসুস্থতার কারণ দেখিয়ে এসএসকেএমের উডবার্ন ব্লকে যাওয়া যাবে না।

গতকালের পর থেকেই তাঁর এজলাস বয়কটের ডাক দেন তৃণমূলের আইনজীবীরা। অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের বিরুদ্ধে একজোট হন তাঁরা। এদিনের বিক্ষোভ নিয়ে রাজ্যের অ্যাডভোকেট জেনারেল প্রস্তাব করেন, প্রবীণ আইনজীবীদের নিয়ে একটি বৈঠক ডাকতে হবে। তবেই এই অচলাবস্থা কাটানো সম্ভব বলে জানান তিনি। প্রধান বিচারপতির নির্দেশে পরিস্থিতি খতিয়ে দেখে গেছেন রেজিস্টার জেনারেলও।

You might also like