Latest News

হাইকোর্টে বড় ধাক্কা রাজ্যের! বকেয়া ডিএ মেটানোর ব্যাপারে রাজ্যের আবেদন খারিজ করল আদালত

দ্য ওয়াল ব্যুরো: ডিএ (Dearness Allowance –DA) মামলায় হাইকোর্টে (Calcutta High Court) বড় ধাক্কা রাজ্য সরকারের (state Government)। রাজ্য সরকারি কর্মচারীদের বকেয়া ডিএ মিটিয়ে দেওয়ার ব্যাপারে আদালতের নির্দেশ পুনর্বিবেচনার জন্য ডিভিশন বেঞ্চের কাছে আর্জি জানিয়েছিল রাজ্য সরকার। সেই আর্জি খারিজ করে দিল (dismissed) হাইকোর্ট। আদালতের তরফে জানানো হয়েছে, এই বিষয়ে আগের রায়ই বহাল থাকবে।

রাজ্য সরকারি কর্মীদের সমস্ত বকেয়া মহার্ঘ্য ভাতা মিটিয়ে দেওয়ার জন্য গত ২০ মে রাজ্যের অর্থ দফতরের প্রিন্সিপ্যাল সেক্রেটারিকে নির্দেশ দিয়েছিল হাইকোর্ট। সেই রায়ে বলা হয়েছিল, আগামী ৯০ দিনের মধ্যে যাবতীয় বকেয়া ডিএ মিটিয়ে দিতে হবে। সেই রায় পুনর্বিবেচনার আর্জি জানিয়ে হাইকোর্টের ডিভিশন বেঞ্চের দ্বারস্থ হয় রাজ্য সরকার। কিন্তু ৩ মাস পেরিয়ে গেলেও তা মেটানো হয়নি। এরপরেই রাজ্যের বিরুদ্ধে আদালত অবমাননার মামলা দায়ের করা হয় কনফেডারেশন অফ স্টেট্ এমপ্লয়ীদের পক্ষ থেকে।

মামলাকারীদের পক্ষের আইনজীবী বিকাশ ভট্টাচার্য বলেছেন, হাইকোর্টই রায় দিয়েছিল যে ডিএ দয়ার দান নয়। তা হল রাজ্য সরকারি কর্মচারীদের অধিকার। তাহলে রাজ্য সরকার কেন তা দেবে না? সেইসঙ্গে বিকাশবাবু আরও বলেছেন, মূল্য সূচকের ভিত্তিতে সমস্ত রাজ্য সরকার ডিএ দেয়। তাহলে বাংলায় কেন তা থেকে বঞ্চিত হবেন রাজ্য সরকারি কর্মচারীরা?

কিন্তু রাজ্যের তরফে অ্যাডভোকেট জেনারেল সৌমেন্দ্রনাথ মুখোপাধ্যায় হাইকোর্টে শুনানির সময়ে বলেছিলেন, মূল্য সূচকের ভিত্তিতে রাজ্য সরকারি কর্মচারীদের যে ডিএ পাওয়া উচিত তা তাঁরা পান। ফলে নতুন করে দেওয়ার প্রয়োজন নেই।তাঁর যুক্তি, ষষ্ঠ ও সপ্তম বেতন কমিশনের সুপারিশ রাজ্য সরকার গ্রহণই করেনি। কেন্দ্রীয় হারে ডিএ দেওয়ার বিষয়টি যখন রাজ্য সরকার গ্রহণই করেনি তখন বকেয়ার প্রশ্ন আসছে কোথা থেকে।

আজ বৃহস্পতিবার সেই মামলার চূড়ান্ত রায় ঘোষণা ছিল। এদিন বিচারপতি হরিশ ট্যান্ডন ও বিচারপতি রবীন্দ্রনাথ সামন্তের ডিভিশন বেঞ্চ এই বিষয়ে আদালতের আগের রায় পুনর্বিবেচনার জন্য রাজ্যের আবেদন খারিজ করে দিয়েছে। বকেয়া ডিএ মেটানোর বিষয়ে আগের রায়ই বহাল রাখল ডিভিশন বেঞ্চ।

অন্যদিকে, হাইকোর্টের বেঁধে দেওয়া সময়ের মধ্যে বকেয়া ডিএ না মেটানোয় সরকারের বিরুদ্ধে আদালত অবমাননা্র মামলা দায়ের করেছে রাজ্য সরকারি কর্মী সংগঠনগুলি। আপাতত বিচারপতি হরিশ ট্যান্ডনের ডিভিশন বেঞ্চে সেই সংক্রান্ত মামলার শুনানি চলছে। সেই মামলায় রায় কী আসে সেদিকেই তাকিয়ে সব পক্ষ।

রাজ্য সরকারি কর্মচারীদের এ মাসের বেতন হবে ২৮ তারিখ, আর সামনের মাসে?

You might also like