Latest News

Heat Wave: কলকাতায় আজ রিয়েল ফিল ৪২, গরমের ছুটি এগিয়ে আসবে কিনা সিদ্ধান্ত দুপুরেই

দ্য ওয়াল ব্যুরো: কলকাতায় আজ দিনের সর্বোচ্চ তাপমাত্রা থাকবে ৩৮ ডিগ্রি সেন্টিগ্রেড। তবে আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাঞ্চলীয় অধিকর্তা সঞ্জীব বন্দ্যোপাধ্যায়ের মতে, কলকাতায় (Kolkata) এই ৩৮ বা ৩৯ ডিগ্রি সেন্টিগ্রেড তাপমাত্রাতেও তাপপ্রবাহের (Heat Wave) মতো পরিস্থিতি হচ্ছে বা হতে পারে। কারণ, গাড়ি ঘোড়া, দূষণ, শব্দ মিলেমিশে রিয়েল ফিল (অর্থাৎ প্রকৃতপক্ষে যে তাপমাত্রা অনুভূত হবে) থাকছে আরও বেশি।

আরও পড়ুন: গরমে অসুস্থ হয়ে ট্রেন থেকে পড়ে গেলেন যাত্রী

আবহাওয়ার পূর্বাভাস (Weather Update) অনুযায়ী আজ বুধবার কলকাতার রিয়েল ফিল থাকবে ৪২ ডিগ্রি সেন্টিগ্রেড। বাতাসের আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ থাকবে কম। কিন্তু গরম হাওয়া বইবে। তা আরও ভয়াবহ থাকবে পুরুলিয়া, বাঁকুড়া, বীরভূম, পশ্চিম মেদিনীপুর ও পশ্চিম বর্ধমানে। সেখানে রিয়েল ফিল থাকবে ৪৫ থেকে ৪৬ ডিগ্রি সেন্টিগ্রেড। প্রশ্ন হল, এই পরিস্থিতিতেও কি স্কুল (School) খুলে রাখা হবে?

মঙ্গলবার এ ব্যাপারে সবার আগে দ্য ওয়াল জানিয়েছিল যে গরমের ছুটি এগিয়ে আনার কথা ভাবছে নবান্ন (Nabanna)। পরে মঙ্গলবার বিকেলে রাজ্যের শিক্ষামন্ত্রী ব্রাত্য বসুও সে কথা জানিয়েছেন। বুধবার দুপুরে নবান্নে সব জেলার জেলা শাসক, পুলিশ সুপার, বিডিও, এসডিও ও আইসিদের বৈঠকে ডেকেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। গরমের ছুটি এগিয়ে আনার ব্যাপারে এই বৈঠকে চূড়ান্ত সিদ্ধান্ত ঘোষণা হতে পারে।

শুধু তো স্কুল ছুটির বিষয় নয়, চলতি তাপপ্রবাহ (Heat Wave) অনেক ভাবে ভাবাচ্ছে নবান্নকে। এতে চাষাবাদের ক্ষতি হচ্ছে। জল সঙ্কটের আশঙ্কাও তৈরি হয়েছে। তাই আজকের বৈঠকে আপৎকালীন ও আগাম ব্যবস্থা নিয়ে বিশদে আলোচনা হওয়ার কথা রয়েছে।

You might also like