Latest News

ছোট, বড় সবার জন্য স্কুল খুলুক ফেব্রুয়ারি থেকেই, বিকাশভবনে দাবি প্রধান শিক্ষকদের সংগঠনের

দ্য ওয়াল ব্যুরো: করোনা আবহে স্কুল-কলেজ দীর্ঘদিন বন্ধ ছিল। কিছুদিনের জন্য অফলাইনে ক্লাস শুরু হলেও তৃতীয় ঢেউয়ের ধাক্কায় আবার তা বন্ধ করে দিতে হয়েছে। দিন-কয়েক আগে যখন স্কুল খুলেছিল, নবম থেকে দ্বাদশ শ্রেণীর ছাত্র-ছাত্রীরাই ক্লাসে গিয়েছিল। ছোটরা ক্লাসরুমের মুখ দেখেনি বহুকাল। এই পরিস্থিতিতে পঠন-পাঠন স্বাভাবিক করার দাবি নিয়ে শিক্ষা দফতরে গেল রাজ্যের প্রধান শিক্ষক-শিক্ষিকাদের সংগঠন অ্যাডভান্সড সোসাইটি ফর হেডমাস্টার্স এন্ড হেডমিস্ট্রেসেস।

এদিন শিক্ষা দফতরে সংগঠনের তরফে স্মারকলিপি জমা দেন রাজ্য সাধারণ সম্পাদক চন্দন মাইতি। শিক্ষামন্ত্রী ছাড়াও চিঠি দেওয়া হয়েছে মধ্যশিক্ষা পর্ষদের সভাপতি ও উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের সভাপতিদের কাছে। সেই ডেপুটেশনের মূল বক্তব্য ছিল পঞ্চম থেকে দ্বাদশ শ্রেণী পর্যন্ত স্বাভাবিক পঠন পাঠন চালু করা এবং যথা যময়ে মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক পরীক্ষা নেওয়ার ব্যবস্থা করা। আগামী মাস থেকেই (১ ফেব্রুয়ারি) ছোট বড় সকলের ক্লাস অফলাইনে চালু করে দেওয়ার দাবি জানিয়েছেন তাঁরা।

স্কুল বন্ধ থাকায় যে শিক্ষা ব্যবস্থার উপর দারুণ প্রভাব পড়েছে সে কথাই চিঠিতে জানিয়েছেন তাঁরা। বলেছেন, ছাত্রছাত্রীদের মূল স্রোতে ফিরিয়ে আনার জন্য স্কুল খোলা দরকার। দিকে দিকে এখন স্কুলছুটদের সংখ্যা বেড়েছে, বেড়েছে বাল্যবিবাহ, নারী নির্যাতন এমনকি শিশু শ্রমিকের সংখ্যাও। স্কুল বন্ধ থাকায় পড়াশোনাও বন্ধ হয়ে গেছে বাচ্চাদের। অনলাইন ক্লাস চলছে ঠিকই, তবে গ্রামগঞ্জের বাচ্চারা সেই ক্লাস করতে পারে না অনেকেই। ফলে পড়াশোনার পাট চুকিয়ে তারা রোজগারের পথ খুঁজছে। এই পরিস্থিতিতে করোনাবিধি মেনেই যেন অবিলম্বে ছোট থেকে বড় সকলের স্বাভাবিক পঠনপাঠন চালু করে দেওয়া হয় সেই অনুরোধ করেছে অ্যাডভান্সড সোসাইটি ফর হেডমাস্টার্স অ্যান্ড হেডমিস্ট্রেসেস।

You might also like