Latest News

অভিষেকের শ্যালিকার আর্জি খারিজ হাইকোর্টে, আদালত অবমাননা করেনি ইডি, বলল আদালত

দ্য ওয়াল ব্যুরো: কেন্দ্রীয় তদন্তকারী দল এনফোর্সমেন্ট ডিরেক্টরেট-এর বিরুদ্ধে আদালত অবমাননার মামলা দায়ের করেছিলেন তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়ের শ্যালিকা মেনকা গম্ভীর (Menaka Gambhir)। শুক্রবার সেই মামলা খারিজ করে দিল কলকাতা হাইকোর্ট (Calcutta High Court)। বিচারপতি মৌসুমী ভট্টাচার্যের সিঙ্গেল বেঞ্চ জানিয়ে দেয়, ইডি বা অভিবাসন দফতর ইচ্ছাকৃতভাবে আদালত অবমাননার মতো কোনও কাজ করেনি।

মেনকা যে মামলা করেছিলেন বিচারপতি মৌসুমী ভট্টাচার্যের এজলাসে তাতে বৃহস্পতিবার সকালে ইডিকে তাদের বক্তব্য জানাতে বলা হয়েছিল। সেখানেই ইডির আইনজীবী এসভি রাজু এই স্বীকারোক্তি করেছেন। তবে সেদিন বিমানবন্দরে যা হয়েছিল তাকে আদালত অবমাননা বলা যায় না বলে দাবি করেছে ইডি।

সেই বক্তব্য শোনার পর এদিন বিচারপতি মৌসুমী ভট্টাচার্য জানান, কেন্দ্রীয় তদন্তকারী দল আবেদনকারীকে বিমানবন্দরে আটকে দেওয়ার ঘটনা কোনওভাবেই ইচ্ছাকৃতভাবে আদালত অবমাননা নয়। যদি মামলাকারী মামলা চলাকালীন বিদেশে যেতে চান তবে আলাদা করে মামলা করতে হবে।

প্রসঙ্গত, গত ১০ সেপ্টেম্বর ব্যাংকক যাওয়ার বিমান ধরতে কলকাতা বিমানবন্দরে যান মেনকা। একটি নির্দিষ্ট মামলায় তাঁর বিরুদ্ধে লুক আউট নোটিস জারি করেছিল ইডি। বোর্ডিংয়ের সময়েই মেনকাকে জানানো হয়, তিনি শহর ছাড়তে পারবেন না। তারপর বিমানবন্দরের একটি ঘরে অভিবাসন দফতরের আধিকারিকরা অভিষেকের শ্যালিকাকে দু’ঘণ্টা আটক করে রাখে বলে অভিযোগ।

অভিষেকের শ্যালিকার তরফে আদালতে বলা হয়, দু’ঘণ্টা তাঁকে যে ভাবে আটকে রাখা হয়েছিল তাও একধরনের কড়া পদক্ষেপ। এটা আদালত অবমাননার সমান। তার পরই ইডির বিরুদ্ধে মামলা দায়ের করেন মেনকা। এদিন সেই আবেদন খারিজ করে দিল হাইকোর্ট।

তপন দত্ত হত্যা মামলায় ধাক্কা রাজ্যের, সিবিআই তদন্ত বহাল রাখল ডিভিশন বেঞ্চ

You might also like