Latest News

ভারতেই হবে বিশ্বের সবচেয়ে বড় জঙ্গল সাফারি পার্ক, কোথায়

দ্য ওয়াল ব্যুরো: আফ্রিকার বাইরে এখনও পর্যন্ত সবচেয়ে বড় জঙ্গল সাফারি (Jungle safari) পার্ক রয়েছে শারজায়। কিন্তু সেই রেকর্ড ভেঙে দিতে চলেছে ভারত। এবার এদেশেই তৈরি হতে চলেছে বিশ্বের সবচেয়ে বড় জঙ্গল সাফারি পার্ক।

এই মর্মে বৃহস্পতিবার হরিয়ানা সরকারের তরফে বিবৃতিতে জানানো হয়েছে, গুরুগ্রাম (Gurugram) ও নুহ জেলা মিলিয়ে ১০ হাজার একর জায়গাজুড়ে গড়ে উঠবে এই সাফারি। যা শারজার সাফারির তুলনায় পাঁচ গুন বড়।

চলতি বছরের ২২ ফেব্রুয়ারি শারজার ওই সাফারি খুলে দেওয়া হয়েছিল পর্যটকদের জন্য। চলতি সপ্তাহে দু’দিনের সফরে শারজা গিয়েছিলেন হরিয়ানার মুখ্যমন্ত্রী মনোহরলাল খট্টর ও কেন্দ্রীয় মন্ত্রী ভূপেন্দ্র যাদব। সেই সফর থেকে ফেরার পরেই এই ঘোষণা করেছেন হরিয়ানার মুখ্যমন্ত্রী।

‘অঙ্কিতা কাঁচা দুধ, রাখা হয়েছিল ক্ষুধার্ত বিড়ালের সামনে’, পোস্ট করে গ্রেফতার আরএসএস নেতা

হরিয়ানা সরকারের পক্ষ থেকে জানানো হয়েছে, কেন্দ্র ও রাজ্য সরকারের পক্ষ থেকে গড়ে উঠবে আরাবল্লি রেঞ্জের এই সাফারি। খট্টর বলেছেন, আরাবল্লি রেঞ্জে সাফারি গড়ে ওঠার মতো সমস্ত উপাদান মজুত রয়েছে। এই অঞ্চলে ১৭ ধরনের জন্তু, ১৫ রকমের স্তন্যপায়ী প্রাণী, ১৩ রকমের প্রজাপতির সমারোহ রয়েছে। মূলত পর্যটন শিল্পের কথা মাথায় রেখেই এই প্রকল্প নিয়েছে হরিয়ানা সরকার। মুখ্য উদ্দেশ্য হল, বিদেশি পর্যটকদের আকর্ষণ করা।

You might also like