Latest News

গুজরাত দাঙ্গায় মোদীকে ক্লিনচিট সুপ্রিম কোর্টের, খারিজ হল মামলাও

দ্য ওয়াল ব্যুরো: ২০০২ সালের গুজরাত দাঙ্গা সংক্রান্ত মামলায় তৎকালীন মুখ্যমন্ত্রী তথা বর্তমান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে(Gujrat Riots Modi) ক্লিনচিট দিল সুপ্রিম কোর্ট। সেইসঙ্গে সংশ্লিষ্ট মামলাটিও শুক্রবার খারিজ করে দিয়েছে শীর্ষ আদালত (Supreme Court)।

২০০২ সালের গুজরাত দাঙ্গায় খুন হয়েছিলেন কংগ্রেস সাংসদ এহসান জাফরি। তাঁর স্ত্রী জাইকা জাফরি ২০১২ সালে সুপ্রিম কোর্টে মামলা দায়ের করে আর্জি জানিয়েছিলেন, নতুন করে তদন্ত হোক। পিটিশনে তিনি বলেছিলেন, গুজরাত দাঙ্গায় সরাসরি পুলিশ ও রাজনৈতিক দলের যোগ ছিল। রাজ্যের প্রশাসনিক প্রধান হিসেবে নরেন্দ্র মোদীর বিরুদ্ধেও অভিযোগ এনেছিলেন এহসান জাফরির স্ত্রী।

ওই আর্জির ভিত্তিতে ২০১২ সালে সুপ্রিম কোর্ট একটি স্পেশাল ইনভেস্টিগেশন টিম গঠন করেছিল। তাদের রিপোর্টের ভিত্তিতেই গুজরাত দাঙ্গায় মোদীকে ক্লিনচিট দিল আদালত। সেইসঙ্গে মামলাটিও খারিজ করে দিয়েছে।

আমদাবাদের গুলবার্গ সোস্যাইটি হলে ২০০২ সালের ২৮ ফেব্রুয়ারি ৬৯ জনের মৃত্যু হয়েছিল। সেখানে ছিলেন কংগ্রেস সাংসদ এহসান জাফরি। ওই মামলায় আগেই মোদী সহ ৬৮ জনকে ক্লিনচিট দিয়েছিল শীর্ষ আদালত। কিন্তু তাকে চ্যালেঞ্জ করে ফের মামলা দায়ের হয়েছিল। বলা হয়েছিল, বৃহত্তর ষড়যন্ত্রের বিষয়টি নিয়ে পৃথক ভাবে তদন্ত হয়নি। গত বছর শুনানি শেষে রায়দান স্থগিত রেখেছিল সুপ্রিম কোর্ট। এদিন রায় ঘোষণা করে শীর্ষ আদালত।

যশবন্ত বিপাকে নিজের রাজ্যেই, রাষ্ট্রপতি ভোটেও বিরোধী জোটে ভাঙন ধরাতে চাইছে বিজেপি

You might also like