Latest News

ইংরেজিতে ৩৫, অঙ্কে মাত্র ৩৬! ক্লাস টেনে ‘খারাপ’ রেজাল্ট করা ছেলেই আজ আইএএস

দ্য ওয়াল ব্যুরো: ইংরেজিতে মাত্র ৩৫ নম্বর পেয়েছিলেন তিনি, অঙ্কে তার চেয়ে ঠিক একটা নম্বর বেশি- ৩৬। দশম শ্রেণীর বোর্ড পরীক্ষায় এমন রেজাল্ট করেও আজ আইএএস (IAS) অফিসার হয়েছেন তুষার সুমেরা (Tushar Sumera)। গুজরাতের ভারুচের (Gujarat) ডিস্ট্রিক্ট কালেক্ট্র তিনি। তাঁর সেই মার্কশিট এখন ভাইরাল সোশ্যাল মিডিয়ার দেওয়ালে।

জীবনের প্রথম বড় পরীক্ষায় (Class 10 board exam) একেবারেই নজর কাড়তে পারেননি সুমেরা। অঙ্ক, ইংরেজিতে নামমাত্র নম্বর পেয়ে কোনওরকমে পাশ করেছিলেন। তাঁকে সেই রেজাল্টের পর বড়দের কাছ থেকে শুনতে হয়েছিল জীবনে তিনি কিছুই করতে পারবেন না। কিন্তু তিনি করে দেখিয়েছেন। দশমের সেই মার্কশিটকে মিথ্যে করে দেখিয়েছেন তিনি। নিজের চেষ্টায়, অদম্য জেদে আজ গড়ে তুলেছেন সফল কেরিয়ার। ইউপিএসসি পরীক্ষায় পাশ করে আইএএস অফিসার হয়ে উঠেছেন কোনওরকমে পাশ করা সেই সুমেরা।

গুজরাতে ক্লাস টেনের রেজাল্ট বেরোনোর আগে সুমেরার এই মার্কশিট ভাইরাল হয়েছে। এটি ছড়িয়ে দেওয়া হয়েছে পড়ুয়াদের উৎসাহ দেওয়ার জন্য। একটা পরীক্ষায় খারাপ ফল মানে যে জীবন শেষ নয়, জীবনের আরও অনেকগুলো ধাপ যে বাকি রয়ে গেছে, সে কথাই পরীক্ষার্থীদের বোঝানোর চেষ্টা করা হয়েছে।

সুমেরার ওই মার্কশিটের ছবি টুইটারে ব্লার করে শেয়ার করেছেন আরেক আইএএস অফিসার আওয়ানিস শরণ। সুমেরা তাঁকে ধন্যবাদও জানিয়েছেন।

২০১২ সালে আইএএস অফিসার হন তুষার সুমেরা। কলাবিভাগে পড়াশোনা করে স্নাতক পাশ করেছিলেন তিনি। তারপর বেশ কিছুদিন স্কুল শিক্ষক হিসেবে চাকরিও করেন। পরে ইউপিএসসি পরীক্ষায় পাশ করে তাক লাগিয়ে দেন সকলকে।

আরও পড়ুন: বাবা-কাকা ছিলেন মাওবাদী, তাঁদেরই মেয়ে পাশ করল উচ্চমাধ্যমিক! শিক্ষিকা হওয়ার স্বপ্ন চোখে

You might also like