Latest News

চিকিৎসক-নার্সদের জমি দেবে রাজ্য, ফিরহাদকে জায়গা খুঁজতে বললেন মমতা

দ্য ওয়াল ব্যুরো: গত সপ্তাহে এসএসকেএম হাসপাতালে গিয়ে মুখ্যমন্ত্রী তথা স্বাস্থ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়েছিলেন প্রতি সপ্তাহের বৃহস্পতিবার তিনি সেখানে বসবেন। স্বাস্থ্য দফতরের কাজের তদারকি করবেন বলে এই সিদ্ধান্ত নিয়েছিলেন মুখ্যমন্ত্রী।
আজ বৃহস্পতিবার নবান্ন থেকে এসএসকেমে গিয়েছিলেন মমতা। বিভিন্ন আধিকারিকদের সঙ্গে কথা বলার পর বড় ঘোষণা করেন তিনি।

এদিন মুখ্যমন্ত্রী জানিয়েছেন, এসএসকেএম সহ কলকাতার পাঁচটি মেডিক্যাল কলেজের ডাক্তার-নার্সদের রাজ্য সরকার বিনামূল্যে জমি দেবে। এর জন্য ১০ একর জায়গা খুঁজতে আবাসনমন্ত্রী ফিরহাদ হাকিমকে নির্দেশ দিয়েছেন মুখ্যমন্ত্রী।

এদিন মুখ্যমন্ত্রী বলেন, “আমরা জায়গাটা দিয়ে দেব। তারপর ওখানে ওঁরা নিজেদের মতো করে কোয়ার্টারটা করে নেবেন। ববিকে বলেছি কলকাতার আশপাশে ১০ একর জায়গা দেখতে।”

তা ছাড়া এদিন মুখ্যমন্ত্রী জানিয়েছেন, কলকাতার লি রোডে দুটি হোস্টেল হবে। একটি জি প্লাস ১০ এবং অন্যটি জি প্লাস ৫। সেখানে এসএসকেএম-সহ পাঁচটি মেডিক্যাল কলেজের পড়ুয়া, ট্রেনি নার্সদের থাকার বন্দোবস্ত করা হবে।

এদিন মুখ্যমন্ত্রী আরও বলেন, “ চিকিৎসকদের নির্দেশে জুনিয়র ডাক্তাররা খুব ভাল কাজ করেন। অনের নার্স দীর্ঘ অভিজ্ঞতা থেকে চিকিৎসকদের সমান কাজ করতে পারেন। যাঁরা ভাল কাজ করবেন, আমরা ঠিক করেছি, সেই সমস্ত নার্সদের আমরা আরও এক ধাপ পদোন্নতি করব। ভাল কাজ করলে এই পদোন্নতি হয়ে নার্সরা হবেন প্র্যাকটিশনার সিস্টার।’’

চিকিৎসকের অভাব মেটাতে রাজ্য সরকারের বিকল্প ভাবনার কথাও বলেন মুখ্যমন্ত্রী। তাঁর কথায়, “কোয়াক ড়াক্তারদের গ্রামে গ্রামে কাজ করানোর কথা ভেবেছি। ওঁরা ডাক্তার হিসেবে নয় স্বাস্থ্য কেন্দ্রের প্রাথমিক কিছু নির্দেশিকা মেনে কাজ করবেন।”

You might also like