Latest News

গঙ্গাসাগর মেলার আগেই টিকা সাগর দ্বীপের সব বাসিন্দাকে! তৎপর প্রশাসন

দ্য ওয়াল ব্যুরো: ২০২২ গঙ্গাসাগর মেলার প্রস্তুুতি শুরু করে দিল দক্ষিণ ২৪ পরগনা জেলা প্রশাসন। এবারের মেলার প্রস্তুুতি হিসেবে সবচেয়ে জোর দেওয়া হয়েছে টীকাকরণের উপর। জানা গেছে, মেলার আগেই সাগর দ্বীপের বাসিন্দাদের ১০০% ভ্যাকসিনেশনের লক্ষ্যে বদ্ধপরিকর জেলা প্রশাসন।

শনিবার থেকেই গঙ্গাসাগর মেলা চত্বরের সব ব্যবসায়ী, ব্রাহ্মণ ও সাধু সন্ন্যাসীদের কোভিডের ভ্যাকসিন দেওয়া হয়। গঙ্গাসাগরের মন্দির প্রাঙ্গণের ভ্যাকসিনেশন ক্যাম্পে সাগরের বিডিও সুদীপ্ত মণ্ডলকে সঙ্গে নিয়ে একাধিক সরকারি আধিকারিক ঘুরে দেখেন। তাঁরা জানান, গঙ্গাসাগর মেলার আগে যত দ্রুত সম্ভব সাগরের প্রতি বুথের সব বাসিন্দার টীকাকরণ শেষ করতে হবে।

জানা গেছে, প্রথম পর্যায়ে সাগর মেলার সঙ্গে যুক্ত স্বনির্ভর গোষ্ঠীর মহিলা, শ্রমিক, ট্রাক চালক, বিভিন্ন বিক্রেতাদের অগ্রাধিকার দেওয়া হচ্ছে। এছাড়া সম্ভাব্য তৃতীয় ঢেউয়ের কথা মাথায় রেখে ১ বছরের কম বয়সি শিশুদের মায়েদেরও ভ্যাকসিন দেওয়া হচ্ছে।

বিডিও সুদীপ্ত মণ্ডল জানান, ইতিমধ্যেই সাগর ব্লকের ৫০ হাজারের বেশি মানুষের টীকা সম্পন্ন হয়েছে। ব্লকের মোট বাসিন্দা ২ লক্ষের কিছু বেশি। প্রতিদিন টিকার জোগান অনুযায়ী ব্লকের পঞ্চায়েতের এলাকার একাধিক বুথে শিবির করে টিকাকরণ চলছে।

প্রতিবছর জানুয়ারি মাসের ১০-১৫ তারিখে মকর সংক্রান্তি উপলক্ষে সাগর পুণ্যভূমিতে কয়েক লক্ষ পুণ্যার্থীর সমাগম হয় দেশের বিভিন্ন প্রান্ত থেকে। তাই মেলার সঙ্গে সরাসরি যুক্তদের ভ্যাকসিনেশনে গুরুত্ব দেওয়া হয়েছে।

২০২১ সালে গঙ্গাসাগরের মেলা নিয়ে আদালতের নির্দেশ ছিল বিশেষ। সেই নির্দেশ এবং কোভিড স্বাস্থ্যবিধি মেনে গঙ্গাসাগর মেলা আয়োজন করা হয়েছিল। অনেক কম সংখ্যক পুণ্যার্থী এসেছিলেন মেলায়। এবছরও সাগর মেলার প্রস্তুতিকে কেন্দ্র করে বেশ কয়েকটি উচ্চস্তরের বৈঠক করেছে জেলা প্রশাসন। সেই বৈঠক থেকেই মেলার আগে সমস্ত সাগরবাসীকে ভ্যাকসিন দেওয়ার উদ্যোগ নেওয়া হয়েছে।

সাগরের বিডিও সুদীপ্ত মণ্ডল জানান, ইতিমধ্যেই গঙ্গাসাগর মেলার তোড়জোড় শুরু হয়ে গিয়েছে। জেলা প্রশাসনের নির্দেশে গঙ্গাসাগর মেলার আগেই বাসিন্দাদের ১০০% ভ্যাকসিনেশনের কাজ এগোচ্ছে। ভ্যাকসিনের জোগান পর্যাপ্ত থাকলে গঙ্গাসাগর মেলার আগেই এই কর্মসূচী শেষ করা সম্ভব হবে বলে বিশ্বাস তাঁর।

You might also like