Latest News

রাষ্ট্রপতি প্রার্থী: আগ্রহী নন গোপালকৃষ্ণও, চাপে বিরোধী শিবির

দ্য ওয়াল ব্যুরো: রাষ্ট্রপতি নিবার্চনে প্রার্থী হতে রাজি নন গোপালকৃষ্ণ গান্ধীও (Gopal Krishna Gandhi)। একটু আগে বিবৃতি দিয়ে বাংলার প্রাক্তন রাজ্যপাল তথা অবসরপ্রাপ্ত কূটনীতিক গোপালকৃষ্ণ বলেছেন, যাঁরা আমার নাম প্রস্তাব করেছিলেন তাঁদের প্রতি আমি কৃতজ্ঞ। কিন্তু আমি প্রার্থী হতে রাজি নই। আশা করব, দেশ উপযুক্ত ব্যক্তিকে রাষ্ট্রপতি (President Of India) হিসাবে বেছে নেবে। তাঁর বক্তব্য, আমি মনে করি এই মুহূর্তে সর্বসম্মতভাবে রাষ্ট্রপতি প্রার্থী বাছাই বিরোধীদের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। আমি মনে করি বিরোধী ঐক্য গড়ে তোলার কাজটা আমার চাইতে আরও ভালভাবে করার মানুষ অনেকে আছেন।

এখন প্রশ্ন হল, আগামীকাল মঙ্গলবার শরদ পাওয়ারের ডাকা বৈঠকে রাষ্ট্রপতি প্রার্থী হিসাবে কাদের নাম বিবেচনায় আসতে পারে। পাওয়ারের ব্যাপারে সব দল রাজি হয়েছিল। তিনি পিছিয়ে গিয়েছেন। বিবেচনায় ছিল জম্মু কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রী ফারুক আবদুল্লাহ এবং গোপালকৃষ্ণ গান্ধীর নাম। তাঁরা দুজনই সরে দাঁড়ালেন। ফলে আগামীকালের বৈঠকে দলগুলি নিজেদের পছন্দের ব্যক্তির নাম সুপারিশ করতে পারে।

রাজনৈতিক মহল মনে করছে রাষ্ট্রপতি প্রার্থী নির্বাচন নিয়ে বিরোধী শিবির রীতিমতো চাপে পড়েছে। কংগ্রেসকে নিয়ে বিরোধী শিবিরের অনেক দলের আপত্তি আছে। ফলে সনিয়া গান্ধীর পার্টির কাউকে প্রার্থী করার প্রস্তাব থেকে বেঁকে বসতে পারে অনেক দল। আবার বামেরা এই সুযোগে তাঁদের পছন্দের কোনও অরাজনৈতিক ব্যক্তিকে প্রার্থী করার প্রস্তাব দিতে পারে। যেমন, আজাদ হিন্দ ফৌজের লক্ষ্মী সায়গলকে তারা একবার প্রার্থী করে। ২০১৭ তে গোপালকৃষ্ণ গান্ধীকে উপরাষ্ট্রপতি পদে প্রার্থী করার ক্ষেত্রে বামেরাও উদ্যোগ নিয়েছিল।

You might also like