
ভারতে গুগলের ট্রাস্ট ও সেফটি ডিরেক্টর সুনীতা মোহান্তির নেতৃত্বে গোটা বিষয়টি পরিচালিত হবে। সুনীতা জানাচ্ছেন, আমেরিকার মধ্যবর্তী নির্বাচনে এই যাচাইয়ের কাজ ইতিমধ্যেই করেছে গুগল। যেখানে অনলাইনে টাকা দিয়ে চলা ভোটের বিজ্ঞাপন বা ভিডিও খতিয়ে দেখা হয়েছে। কোনওরকম ছোট-বড় ত্রুটি থাকলে তা জানিয়ে দেওয়া হয়েছে বিজ্ঞাপনকারী সংস্থাগুলিকে। এর ফলে ভোটের স্বচ্ছতাও বজায় থেকেছে বলে মনে করছেন তিনি।
মোদী-শাহ কি উদ্বেগে! ভোটের আগে বিজেপি ছাড়ার হিড়িক, রাজস্থানের এমপি গেলেন কংগ্রেস
এক্ষেত্রে , দেশি -বিদেশি সংস্থাগুলিকে বিজ্ঞাপন সংক্রান্ত সমস্ত তথ্য গুগলকে জানাতে হবে। গুগল তাদের অ্যাকাউন্ট অ্যাক্সেসও দেবে। যাতে , যে কোন সময় নিজেদের বিজ্ঞাপনে কাঁচি চালাতে পারেন বিজ্ঞাপনকারীরা। গুগলে গিয়ে সেই ভিডিও বা বিজ্ঞাপনের নাম লিখে সার্চ করেও এডিট করতে পারেন তাঁরা।
কিন্তু কীভাবে চলবে এই নজরদারি। সুনীতা জানাচ্ছেন, মার্কিন ভোটে যে পদ্ধতিতে নজরদারি চলেছে, ভারতের ক্ষেত্রেও একই পদ্ধতি অবলম্বন করা হবে। যেখানে বিজ্ঞাপনের সত্যতা যাচাইয়ের রিপোর্ট প্রত্যেক সপ্তাহে জমা দিতে হবে। এই কাজটির জন্য বিশেষ টিম থাকবে। যারা ২৪ ঘণ্টা নির্বাচন সংক্রান্ত সমস্ত বিজ্ঞাপন, ভিডিওর সত্যতা খতিয়ে দেখবে।এছাড়াও প্রোডাক্ট কন্ট্রোলের উপরও নজর থাকবে। অর্থাৎ, বিজ্ঞাপন ও ভিডিওর মান খতিয়ে দেখা হবে। আপলোড হওয়া ভিডিও, বিজ্ঞাপন যাতে চুরি করা বা নকল না হয় সেই দিকে নজর দিয়ে তৈরি হবে প্রোডাক্ট কন্ট্রোলের রিপোর্ট।
লোকসভা ভোটের আগে এই দুই বিষয়ের উপর কাজ শুরু করবে গুগল।এখনও হাতে অনেকটা সময় আছে বলেই মনে করছেন সুনীতা মোহান্তি।