Latest News

জিও প্ল্যাটফর্মে ৩৩ হাজার কোটির বেশি বিনিয়োগ করবে গুগল

দ্য ওয়াল ব্যুরো : ফেসবুকের পরে গুগল। কিছুদিন আগেই জিওতে বিনিয়োগের কথা ঘোষণা করেছিল ফেসবুক। বুধবার জানা গেল জিও প্ল্যাটফর্মে ৩৩ হাজার ৭৩৭ কোটি টাকা বিনিয়োগ করতে চলেছে গুগল। রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ লিমিটেডের চেয়ারম্যান ও ম্যানেজিং ডিরেক্টর মুকেশ আম্বানী এদিন সংস্থার ৪৩ তম বার্ষিক সাধারণ সভায় একথা জানিয়েছেন। তিনি বলেন, জিও প্ল্যাটফর্মের ৭.৭ শতাংশ শেয়ারের মালিক হতে চলেছে গুগল।

গত এপ্রিলে ফেসবুক জিও প্ল্যাটফর্মের ৯.৯৯ শতাংশ শেয়ার কিনেছিল। এই নিয়ে মোট ১ লক্ষ ৫২ হাজার ৫৫ কোটি ৪৫ লক্ষ টাকার তহবিল গঠন করল রিলায়েন্সের টেলিকম শাখা।

গত মে মাসে রিলায়েন্স জানায়, জেনারেল আটলান্টিক নামে এক মার্কিন সংস্থা সম্প্রতি জিও প্ল্যাটফর্ম লিমিটেডের ৮৭ কোটি ৩০ লক্ষ ডলার, অর্থাৎ  ৬৬৩১ কোটি টাকার বেশি অঙ্কের শেয়ার কিনেছে। এর আগে জেনারেল আটলান্টিক বিনিয়োগ করেছিল এয়ার বিএনবি ইনকর্পোরেটেড ও উবের টেকনলজিস ইনকর্পোরেটেডের মতো সংস্থায়।

বর্তমানে জিও-র গ্রাহক সংখ্যা ৪০ কোটির বেশি। এই বিপুল গ্রাহক সংখ্যাকে ব্যবহার করে আগামী দিনে জিও খুচরো ব্যবসা, শিক্ষা ও পেমেন্টের ব্যবসা বাড়াতে চায়। ৬৩ বছর বয়সী মুকেশ অম্বানী জিও প্ল্যাটফর্ম তৈরি করেন। ২০১৬ সালে ওই সংস্থার পথচলা শুরু হয়। ইতিমধ্যে ওই সংস্থা দেশ জুড়ে ফোর জি নেটওয়ার্ক গড়ে তুলেছে।

বিনিয়োগকারীদের আশা, খুব দ্রুত ভারতের বিরাট বাজারে জায়গা করে নেবে জিও। খুচরো ব্যবসা থেকে শিক্ষা এবং পেমেন্ট, সব ক্ষেত্রেই প্রভাব ফেলবে জিও-র প্রযুক্তি। ভারত হচ্ছে বিশ্বের প্রধান ইন্টারনেট মার্কেটগুলির মধ্যে অন্যতম যেখানে অ্যামাজন ডট কম ইনকর্পোরেটেড, ওয়ালমার্ট ইনকর্পোরেটেড এবং আলফাবেট ইনকর্পোরেটেডের উপস্থিতি রয়েছে। এই সংস্থাগুলি ভারতের বাজারে পরস্পরের মধ্যে প্রতিদ্বন্দ্বিতা করে।

You might also like