Latest News

গুগলের পেজে আজ কে তিনি? পদার্থবিদ হলেও গানের জগতই মনে রেখেছে তাঁকে

দ্য ওয়াল ব্যুরো: আজকের দিনে গুগল খুললেই একজন বয়স্ক ব্যক্তির মুখ ভেসে উঠছে। চারিদিকে ছড়িয়ে ছিটিয়ে মিউজিকের নানা যন্ত্র, তার মাঝেই একমনে নিজের কাজ করছেন তিনি। অনেকেই অনুমান করেছেন ইতিমধ্যেই যে তিনি একজন সঙ্গীতকার। কিন্তু কে তিনি? গুগল ডুডল (Google Doodle) কাকে সম্মান জানাচ্ছে আজকের দিনে? ইনি হলেন অস্কার সালা (Oskar Sala)। তাঁরই ১১২ তম জন্মদিনে গুগল শ্রদ্ধা জানাচ্ছেন তাঁকে।

কে ছিলেন এই অস্কার সালা (Oskar Sala)?

ইনি জার্মানির একজন বিখ্যাত পদার্থবিদ (German physicist)। তাঁকেই ইলেকট্রিক মিউজিকের (electronic music composer) অগ্রদূত বলে গণ্য করা হয়। বিংশ শতাব্দীর একজন দুর্দান্ত ইলেকট্রিক মিউজিশিয়ান ছিলেন তিনি। ‘রেডিও-ট্রাউটোনিয়াম’ তৈরি করে সাড়া ফেলে দিয়েছিলেন সঙ্গীত জগতে।

১৯১০ সালে আজকের দিনে জার্মানিতে জন্মগ্রহণ করেন অস্কার শালা। অস্কারের মা ছিলেন একজন গায়িকা এবং তাঁর বাবা ছিলেন একজন চক্ষুরোগ বিশেষজ্ঞ। ছোটবেলা থেকেই তিনি গানের প্রতি খুব অনুরাগী ছিলেন। পিয়ানো বাজাতে ভালোবাসতেন। আর ভালোবাসতেন নতুন নতুন মিউজিক তৈরি করতে। মাত্র ১৪ বছর বয়সেই বেহালা ও পিয়ানো দিয়ে সঙ্গীত তৈরি করতেন।

Image - গুগলের পেজে আজ কে তিনি? পদার্থবিদ হলেও গানের জগতই মনে রেখেছে তাঁকে

সঙ্গীতের মান বাড়ানো ও বিভিন্ন বাদ্যযন্ত্রকে ব্যবহারীর কাছে আরও সহজ করে তোলার চেষ্টাই করতেন তিনি। তাঁর আবিষ্কার করা ‘মিক্সচার-ট্রাউটোনিয়াম’ নামক বিশেষ বাদ্যযন্ত্র, সাউন্ড এফেক্ট তৈরিতে অগ্রণী ভূমিকা নিয়েছিল। একদিকে গানের প্রতি ভালোবাসা, অপরদিকে ইলেক্ট্রো ইঞ্জিনিয়ারের পড়াশোনা ধীরে ধীরে তাঁকে তাঁর স্বপ্নপূরণ করতে সাহায্য করেছিল।

টিভি, রেডিও এবং চলচ্চিত্র জগতে তাঁর অবদান অনস্বীকার্য। তিনি বহু প্রোগ্রামে ও ছবিতে সুর দিয়েছেন। তাঁর সুর ছিল অন্যরকমের। যা মানুষকে ভুলিয়ে রাখত। শব্দ তৈরি করাই ছিল তাঁর কাজ। আজ বিশ্ব তাঁকে তাঁর এই কাজের জন্যই চেনে। গুগল তাই এই স্বনামধন্য ব্যক্তিত্বটিকে সম্মান জানাচ্ছে তাঁর জন্মদিনে।

ময়লার গাড়িতে মোদী, যোগীর ছবি! কাজ খোয়ালেন পুরকর্মী

You might also like