Latest News

ঈশ্বর সর্বত্র আছেন, তার জন্য জনস্বার্থে ব্যবহারের জমি কেন? কী বলল মাদ্রাজ হাইকোর্ট?

দ্য ওয়াল ব্যুরো: ভগবান (god) সর্বত্র বিরাজমান (omnipresent), তাঁর  স্বর্গীয় উপস্থিতির(divine presence) জন্য  কোনও নির্দিষ্ট স্থান (place) লাগে না। এহেন অভিমত জানিয়ে সর্বসাধারণের ব্যবহারের জমিতে তৈরি মন্দির (temple) সরানো (removal) স্থগিত (stall) রাখার আবেদন খারিজ করে দিল মাদ্রাজ হাইকোর্টের বেঞ্চ (madras high court)। বিচারপতি এস বৈদ্যনাথন ও  বিচারপতি ডি ভারত চক্রবর্তীর ডিভিশন বেঞ্চ মন্তব্য করেছে, ধর্মের নামে মানুষকে বিভাজনের ব্যাপারে যাবতীয় সমস্যার মূলে আছে ধর্মান্ধরাই।

তামিলনাড়ুর পেরামবালুর জেলার বেপ্পানথাট্টির  একটি মন্দির সরানোর নির্দেশ দিয়ে বিজ্ঞপ্তি জারি করে রাজ্য হাইওয়ে দপ্তর।  পাল্টা মন্দিরের ট্রাস্টি  জনৈক এস পেরিয়াস্বামী পিটিশন পেশ করে সরকারি বিজ্ঞপ্তি খারিজের আবেদন করে সওয়াল করেন, তিন দশকের ওপর হয়ে গেল, মন্দিরটি ওখানে আছে, তাছাড়া মানুষের অসুবিধা করে বা যানবাহন চলাচলে কোনও বাধা না দিয়েই মন্দির তৈরি হয়। কিন্তু বেঞ্চ এই যুক্তি উড়িয়ে বলেছে, পিটিশনার জাতি, ধর্ম, বর্ণ, গোষ্ঠী নির্বিশেষে সব মানুষের ব্যবহারের জন্য হাইওয়ে দখল করতে পারেন না। আর তিনি যদি বিনয়নগরেই ভগবানকে পুজো করতে এত উত্সুক থাকেন, তবে তিনি নিজের কোনও বিবাদমুক্ত জমিতে বা মন্দিরের নিজস্ব জমি থাকলে সেখানে বিগ্রহ সরিয়ে নিয়ে যেতে পারেন। কিন্তু আবেদনকারী এমন কোনও নথি দিতে পারেননি যাতে প্রমাণ হয়, ট্রাস্টির মালিকানাধীন জমিতেই ওই মন্দির হয়েছে।

আদালত আরও বলেছে, যদিও  আবেদনকারী বলেছেন, তিন দশক আগে মন্দির তৈরি হয়েছে এবং জমিটা মন্দিরেরই, তবে দাবির সমর্থনে কাগজপত্র দেখাতে বাধা কোথায়?

প্রসঙ্গত, মাদ্রাজ হাইকোর্টের এই মামলা সংক্রান্ত বক্তব্যের প্রসঙ্গেই উঠে এল সুপ্রিম কোর্টের মন্দির-মসজিদ জমি সংক্রান্ত  রায়। হাইকোর্ট যেখানে বলেছে, ঈশ্বর সর্বত্র আছেন, কোনও বিশেষ জমির প্রয়ােজন নেই তার জন্য, সেখানে  কয়েক বছর আগে সর্বোচ্চ আদালত স্পষ্ট অযোধ্যার বিতর্কিত জমিকে রামের জন্মস্থান বলে মেনে নিয়ে সেখানে রামমন্দির নির্মাণে সায় দিয়েছিল।

মাদ্রাজ হাইকোর্টের বেঞ্চ আরও বলেছে, আবেদনকারীর  মন্দির না সরানোর দাবি মানা হলে এবার থেকে সকলেই সরকারি জমি জবরদখল করে দাবি করবে, মানুষের তো কোনও অসুবিধা হচ্ছে না! তাই বেআইনি দখলদারি বৈধ বলে মেনে নেওয়া হোক।

 

 

 

 

You might also like