Latest News

টাইগার মশার কামড়ে কোমায় যুবক, ৩০টি সার্জারি হয়েছে, পচন ধরেছে ঊরুতে

দ্য ওয়াল ব্যুরো: মশার কামড়ে কাঁপুনি দিয়ে জ্বর, সারা গায়ে র‍্যাশ, এমনকি চরম ডিহাইড্রেশন বা রক্ত জমাট বাঁধার ঘটনাও ঘটছে। ইদানীংকালে ডেঙ্গি ভাইরাসের ডেনভি-৩ প্রজাতির সংক্রমণে শক সিন্ড্রোম বা হেমারেজিক ফিভারে মৃত্যুও হচ্ছে। কিন্তু মশার (Tiger mosquito) কামড় খেয়ে কেউ কোমায় চলে গেছে, এমন ঘটনা খুব কমই ঘটেছে। বলা যায়, বিরলতম ঘটনা। কিন্তু এমনটাই ঘটেছে এক রোগীর ক্ষেত্রে। টাইগার মশার কামড়ে কোমায় চলে গেছেন জার্মানির ২৭ বছরের এক যুবক। শুধু তাই নয়, তাঁর হার্ট, ফুসফুস, কিডনি সহ শরীরের বাকি গুরুত্বপূর্ণ অঙ্গগুলো বিকল হতে শুরু করেছে।

ঘটনা গত বছরের। মশা (Tiger mosquito) কামড়েছিল জার্মানির যুবক সেবাস্টিয়ান রটশকে। তারপরেই অসুস্থ হয়ে পড়েন সেবাস্টিয়ান। তাঁর শরীরের একাধিক অঙ্গে পচন ধরতে থাকে। ঊরুর একাংশে পচন ধরে যায়। ডাক্তার পরীক্ষা করে দেখেন, সেবাস্টিয়ানের লিভার, হার্ট, কিডনি বিকল হতে শুরু করেছে। ৩০টি অস্ত্রোপচার করতে হয় তাঁর শরীরে। তারপর কোমায় চলে যান সেবাস্টিয়ান।

Aggressive tiger mosquitoes are spreading through Europe: How can we  protect ourselves? | Euronews

ডাক্তারবাবুরা বলছেন, মশার (Tiger mosquito) কামড়ের পরে শরীরে বিষক্রিয়া শুরু হয় সেবাস্টিয়ানের। তাঁর ত্বকেও পচন শুরু হয়েছে। পুঁজ বের হতে শুরু করেছে। ডাক্তাররা বলছেন, এশিয়ান টাইগার মশার কামড়ে এই অবস্থা হয়েছে যুবকের।

এশিয়ান টাইগার মশার (Aedes albopictus) সারা গায়ে ডোরা কাটা দাগ। এদের ফরেস্ট মসকিউটোও বলা হয়। মূলত দক্ষিণ-পূর্ব এশিয়ায় এই মশার দেখা মেলে। টাইগার মশা হল এমন বাহক (Vector) যা বহু রকমের ভাইরাস ও ব্যাকটেরিয়া বহন করতে পারে। এই মশা কামড়ালে ডেঙ্গি, পীতজ্বর, চিকুনগুনিয়ার মতো রোগ হতে পারে। আবার নানা রকম ব্যাকটেরিয়ার সংক্রমণও হতে পারে। জিকা ভাইরাসও বয়ে নিয়ে পারে এই মশা।

You might also like