Latest News

পাইলটের ভুলেই ভেঙে পড়েছিল সেনাধ্যক্ষ বিপিন রাওয়াতের কপ্টার, জানা গেল তদন্তে

দ্য ওয়াল ব্যুরো : ‘হেলিকপ্টার (Helicopter) ওড়ার সময় আচমকাই আবহাওয়া (Weather) বদলে যায়। কপ্টার ঢুকে পড়ে মেঘের মধ্যে। পাইলট (Pilot) নিয়ন্ত্রণ হারিয়ে ফেলেন। তার ফলেই দুর্ঘটনা ঘটে।’ সেনাধ্যক্ষ বিপিন রাওয়াতের কপ্টার ভেঙে পড়া নিয়ে এমনই রিপোর্ট দিল তদন্ত কমিটি। কমিটির সদস্যরা ফ্লাইট ডাটা রেকর্ডার ও ককপিট ভয়েস রেকর্ডার বিশ্লেষণ করে দেখেছেন। প্রত্যক্ষদর্শীদের সঙ্গেও কথা বলেছেন। রিপোর্টে তাঁরা উল্লেখ করেছেন, “আচমকা আবহাওয়ার পরিবর্তন হয়েছিল। পাইলট নিয়ন্ত্রণ হারিয়ে ফেলেছিলেন। ফলে কন্ট্রোলড ফ্লাইট ইনটু টেরেন (সিএফআইটি) ঘটে যায়।”

আমেরিকার ফেডারেল অ্যাভিয়েশান অ্যাডমিনস্ট্রেশন জানিয়েছে, কোনও বিমান বা কপ্টার যদি উড়তে উড়তে কোথাও ধাক্কা মারে, মাটিতে কিংবা জলে পড়ে যায়, তাকে সিএফআইটি বলা হয়। গত ৮ ডিসেম্বর জেনারেল বিপিন রাওয়াত, তাঁর স্ত্রী মধুলিকা এবং সেনাবাহিনীর আরও ১২ জন অফিসার একটি এম আই ১৭ ভি ফাইভ কপ্টারে উঠেছিলেন। তামিলনাড়ুর কোইম্বাটুরে সুলুর বিমানঘাঁটি থেকে কপ্টারটি উড়ে যায়। দুর্ঘটনায় জেনারেল রাওয়াত, তাঁর স্ত্রী ও ১১ জন সেনা অফিসার ঘটনাস্থলেই মারা যান। একমাত্র বেঁচে গিয়েছিলেন গ্রুপ ক্যাপটেন বরুণ সিং। তিনিও কয়েকদিন বাদে মারা যান।

এরপর সেনাবাহিনীর তিনটি শাখা যৌথভাবে তদন্ত কমিটি গঠন করে। তার শীর্ষে ছিলেন এয়ার মার্শাল মানবেন্দ্র সিং। দুর্ঘটনার পিছনে যান্ত্রিক ত্রুটি বা অন্তর্ঘাতের সম্ভাবনা উড়িয়ে দিয়েছেন তদন্তকারীরা।

You might also like