Latest News

‘নেতৃত্ব সম্পর্কে রাহুলের কোনও ধারণাই নেই’, চরম বিষোদগার করলেন গাভাসকার

দ্য ওয়াল ব্যুরো: দক্ষিণ আফ্রিকায় ওয়ান ডে সিরিজে ভারতীয় দলের ব্যর্থতার পিছনে অধিনায়ক কে এল রাহুলকে দায়ী করলেন সুনীল গাভাসকার। তিনি পরিষ্কার জানিয়েছেন, দলের নেতা হিসেবে সম্পূর্ণরূপে ব্যর্থ এই কর্ণাটকী।

ভারতীয় দল ওয়ান ডে-তে ০-৩ ব্যবধানে হোয়াইটওয়াশ হয়েছে। বিশেষজ্ঞরা দেখেছেন, দলের নেতা হিসেবে রাহুলের যা করণীয় ছিল, তিনি করে উঠতে পারেননি। এমনকি শেষ ম্যাচ ছাড়া দলের প্রাক্তন অধিনায়ক বিরাট কোহলির থেকে পরামর্শও নেননি তিনি। এই নিয়ে অনেকেই আক্রমণাত্মক তাঁর প্রতি।

গাভাসকারও এক সর্বভারতীয় সংবাদমাধ্যমে সাক্ষাৎকার দিতে গিয়ে বলেছেন, ‘‘আমি হতাশ কেএল রাহুলের অধিনায়কত্ব দেখে। ও তো মাঠে বুঝেই উঠতে পারেনি কী করণীয়।’’ রাহুলের ভাবনার মধ্যে সীমাবদ্ধতা রয়েছে, সেটিও উল্লেখ করেছেন সানি। তাঁর দাবি, অধিনায়ক হিসেবে রাহুলের ভাবনাচিন্তার বিস্তর অভাব রয়েছে। আর তিনি মারাত্মক চাপের মধ্যেও ছিলেন, সেটি দেখেও বোঝা গিয়েছে।

ভারতীয় ক্রিকেটের লিটলমাস্টার এও বলেছেন, ‘‘বিপক্ষ দল যখন বড় জুটি গড়তে যাচ্ছে, সেইসময় কেএল কী বোলিং পরিবর্তন করবে, বুঝতেই পারছিল না। ডেথ ওভারে বুমরাকে দিয়ে দু’ওভার বোলিং কম করিয়েছে, কিংবা অভিষেক আইয়ারকে ম্যাচে ব্যবহারই করেনি। অথচ তাঁকে দলে অলরাউন্ডার হিসেবে নেওয়া হয়েছিল।’’

এমনকি ফিল্ড প্লেসিংয়েও নানা গলদ ধরা পড়েছে রাহুলের ক্ষেত্রে। তাঁর ভুল স্ট্র্যাটেজির জন্য প্রতিপক্ষ দল বড় স্কোর করতে সমর্থ হয়েছে। এটিও বলেছেন কিংবদন্তি ক্রিকেটার।

সানি ওই সফরে ধারাভাষ্যকারের ভূমিকায় ছিলেন। তিনি দেখেছেন ম্যাচের ডেথ ওভারগুলিতে দলের সিনিয়র দুই বোলার বুমরা ও ভুবনেশ্বর কুমার থাকতেও রাহুল তাঁদের ব্যবহার করেননি। এইসব বিষয়গুলিতেই ম্যাচের পার্থক্য গড়া হয়ে গিয়েছে।

You might also like