Latest News

পঞ্চায়েতের গলায় মামলার মালা, কোর্টের ধমক রাজ্যকে

দ্য ওয়াল ব্যুরো: আবার মামলা পঞ্চায়েত নিয়ে। বৃহস্পতিবার দুপুরে কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চ পঞ্চায়েত ভোটের নিরাপত্তা সঙ্ক্রান্ত মামলার রায় ঘোষণা করবে। তার আগেই এ দিন সকালে সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি দীপক কুমার মিশ্রের এজলাসে মামলা ফাইল করল রাজ্য নির্বাচন কমিশন। ই-মনোনয়ন গ্রহণের হাইকোর্টের নির্দেশকে চ্যালেঞ্জ করে এই মামলা। সেখানে আবার মামলার পার্টি হওয়ার জন্য গত কালই ক্যাভিয়েট দাখিল করে রেখেছে সিপিএম, বিজেপি।

এদিকে কলকাতা হাইকোর্টে রিট পিটিশন দাখিল করল পিডিএস। তাদের বক্তব্য, নির্বাচন কমিশন ইতিমধ্যেই শীর্ষ আদালতে মামলা টেনে নিয়ে গিয়েছে। তাই হাইকোর্টে শুনানি বন্ধ করা হোক। তিন দফায় ভোট ঘোষণা করেও এক দফায় করার পরবর্তী নির্দেশিকা নিয়ে সিপিএম-এর দায়ের করা মামলারও শুনানি আজ। ফলে পঞ্চায়েতের গলায় ঝুলছে মামলার মালা।

বিচারপতি বিশ্বনাথ সমাদ্দারের ডিভিশন বেঞ্চ এ দিন এত মামলা নিয়ে ধম দেয় রাজ্যকে। যেহেতু ই-নমিনেশন সংক্রান্ত মামলায় হাইকোর্টকে চ্যালেঞ্জ করে সুপ্রিমকোর্টে গিয়েছে কমিশন। তাই রাজ্য আবেদন করে যাতে হাইকোর্টে শুনানি বন্ধ থাকে। এই আবেদন খারিজ করে বিচারপতি কার্যত ধমকের সুরেই রাজ্যের আইনজীবীকে বলেন, ‘একের পর এক মামলা চলছে। এত মামলা করে হাইকোর্টকে চাপ দেবেন না।’ আগামীকাল আবার শুনানি হবে। কমিশনের আইনজীবীকে বিচারপতি সমাদ্দার আগামীকালের শুনানিতে রাজনৈতিক দলগুলির সঙ্গে বঠকের মিনিটস-এর কপি জমা দেওয়ার নির্দেশ দিয়েছেন।

 

You might also like