Latest News

গঙ্গাদূষণ ঠেকাতে চার মাস অনশন, মারা গেলেন জি ডি আগরওয়াল

দ্য ওয়াল ব্যুরো : অবিলম্বে গঙ্গাকে দূষণমুক্ত করার দাবি জানিয়ে আমরণ অনশনে বসেছিলেন গত ২২ জুন। বুধবার পুলিশ তাঁকে হৃষিকেশে এইমসে ভর্তি করে। বৃহস্পতিবার মারা গেলেন পরিবেশকর্মী জি ডি আগরওয়াল। বয়স হয়েছিল ৮৭। হাসপাতাল থেকে জানিয়েছে, তিনি হৃদরোগে আক্রান্ত হয়েছিলেন।

জি ডি আগরওয়াল স্বামী জ্ঞানস্বরূপ সানন্দ নামেও পরিচিত ছিলেন। একসময় আইআইটি কানপুরের অধ্যাপনা করেছেন। কেন্দ্রীয় দূষণ নিয়ন্ত্রণ পর্ষদেরও সদস্য ছিলেন। তিনি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে একাধিক চিঠি দিয়ে দাবি করেন, গঙ্গাকে দূষণমুক্ত করার উদ্যোগ নেওয়া হোক। ‘আইআইটিয়ান্স ফর ক্লিন গঙ্গা’ নামে এক সংগঠনের দাবি, সরকার তাঁর দাবিতে কান দেয়নি।

অনশনের দিনগুলিতে জলের সঙ্গে মধু মিশিয়ে খেতেন জি ডি আগরওয়াল। পরে তাঁর মনে হয়েছিল, সব আন্দোলন ব্যর্থ হয়েছে।  সেজন্য শেষের দিকে জলপান সুদ্ধু ছেড়ে দিয়েছিলেন। কেন্দ্রীয় নদী উন্নয়ন ও গঙ্গা পুনরুজ্জীবন মন্ত্রী নীতিন গাদকারি গত অগাস্টে বলেছিলেন, ২০১৯ সালের মধ্যে গঙ্গা ৭০-৮০ শতাংশ দূষণমুক্ত হবে। ২০২০ সালের মধ্যে আর দূষণ থাকবেই না। জি ডি আগরওয়ালের মৃত্যুতে টুইটারে শোক প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী।

You might also like