Latest News

প্রজাতন্ত্রের অনুষ্ঠান থেকে বাদ গান্ধীজির প্রিয় স্তোত্র, কেন্দ্রের সিদ্ধান্তে বিতর্ক

দ্য ওয়াল ব্যুরো: এবার কেন্দ্রের কোপে বাদ পড়তে চলেছে গান্ধীজির প্রিয় স্তোত্র ‘অ্যাবাইট উইথ মি’! প্রজাতন্ত্র দিবসের সমাপ্তি অনুষ্ঠান বিটিং দ্য রিট্রিটের একেবারে শেষ লগ্নে বাজত এই স্তোত্রটি। আর এই স্তোত্রটি বেজে ওঠা মানেই প্রজাতন্ত্র দিবস শেষ হয়েছে বলে জানান দিত। কিন্তু এবার সেই অনুষ্ঠানে বাজবে না আর গান্ধীজির প্রিয় সুরটি।

২৯ জানুয়ারি এই অনুষ্ঠানটি হয়। দিল্লির বিজয়চকে প্রতি বছর সমাপ্তি হয় বিটিং দ্য রিট্রিট অনুষ্ঠানের মাধ্যমে। উল্লেখ্য, এই দিনই গান্ধীজির প্রয়াণ দিবস। তাই তাঁর প্রিয় সুর বাজানো হত অনুষ্ঠান শেষে।

কেন্দ্রের একের পর এক সিদ্ধান্তের ফলে ঐতিহ্যবাহী সংস্কৃতি বাদ পড়ছে। গতকালই অমর জওয়ান জ্যোতি সরিয়ে নেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। আর তারপরের দিনই গান্ধীজির স্তোত্র বাদ দেওয়ার কথা জানা যাচ্ছে। যা ইতিমধ্যেই বিতর্কের সৃষ্টি করেছে।

এর আগেও ২০২০ সালে একবার এই স্তোত্র বাদ দেওয়া হয়েছিল। তুমুল বিতর্কের মধ্যে ফের তা ফিরিয়ে আনা হয়েছিল। কিন্তু এবার ফের সেই স্তোত্র বাদ দেওয়ার সম্ভাবনা তৈরি হয়েছে।

প্রসঙ্গত, এই বছর ২৩ জানুয়ারি থেকে শুরু হবে প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠান। নেতাজি সুভাষচন্দ্রের প্রতি শ্রদ্ধা জানাতে কেন্দ্রের তরফে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। শেষ হবে ২৯ জানুয়ারি বিটিং দ্য রিট্রিট অনুষ্ঠানের মধ্যে দিয়ে। তার মাঝেও বিতর্ক যেন থামছেই না।

You might also like