Latest News

বুদ্ধদেব ভট্টাচার্যকে পদ্মভূষণ দিচ্ছেন মোদী, সিপিএম দেখছে রাজনীতি

দ্য ওয়াল ব্যুরো: সামাজিক ক্ষেত্রে অবদানের জন্য পদ্মভূষণ সম্মানে সম্মানিত করা হচ্ছে প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্যকে। প্রজাতন্ত্র দিবসের প্রাক সন্ধ্যায় পদ্ম পুরস্কারের তালিকা ঘোষণা করেছে কেন্দ্রীয় সরকার। তাতেই বুদ্ধদেববাবুকে পদ্মভূষণ দেওয়ার কথা উল্লেখ রয়েছে।

এমনিতে সিপিএমে রাষ্ট্রীয় পুরস্কার নেওয়ার রীতি নেই। তাই বুদ্ধদেববাবুর নাম ঘোষণার পর স্বাভাবিক ভাবেই কৌতূহল তৈরি হয়েছে কী করবেন শয্যাশায়ী প্রাক্তন মুখ্যমন্ত্রী। তাঁর তরফে মঙ্গলবার রাত সাড়ে আটটা পর্যন্ত কোনও বিবৃতি আসেনি।

তবে সিপিএম কেন্দ্রীয় কমিটির এক সদস্য বলেন, “জ্যোতিবাবুকেও একবার ভারতরত্ন দেওয়া হবে বলে কথা উঠেছিল। সেই সময়ে তিনি বলেছিলেন, আমরা তো মানুষের মধ্যেই আছি। এসব পুরস্কার অন্যদের জন্য। আমি জানি না হঠাৎ কেন বুদ্ধদেব ভট্টাচার্যের কথা মনে পড়ল! অনেক সময়ে দেখা যায় বিপাকে পড়লে বামপন্থীদের শরণাপন্ন হতে হয়। এখানে মমতা বন্দ্যোপাধ্যায়ও মাঝেমাঝে তেমন করেন ফাঁপড়ে পড়লে। এতে কী রাজনীতির খেলা আছে আমি জানি না।”

গতবছর তরুণ গগৈকে মরণোত্তর পদ্মবিভূষণ সম্মানে সম্মানিত করেছিল কেন্দ্রীয় সরকার। তরুণ গগৈ ছিলেন অসমের তিনবার কংগ্রেস সরকারের মুখ্যমন্ত্রী। উত্তর-পূর্বের মুখ ছিলেন তিনি। এবার বুদ্ধদেব ভট্টাচার্যকে পদ্মভূষণ দিল কেন্দ্র।

You might also like