Latest News

পাকিস্তানকে এফ-১৬ বিক্রির সিদ্ধান্তে ক্ষুব্ধ ভারত, আমেরিকার মাটিতে দাঁড়িয়েই কড়া সমালোচনা জয়শঙ্করের

দ্য ওয়াল ব্যুরো: পাকিস্তানকে (Pakistan) পরমাণু অস্ত্র বহনে সক্ষম আটটি এফ-১৬ যুদ্ধবিমান বিক্রির সিদ্ধান্ত নিয়েছিল বারাক ওবামার প্রশাসন। পরবর্তীকালে বাইডেন সরকারও একই পথে হাঁটতে চলেছে। পাকিস্তানকে সামরিক প্যাকেজ দেওয়ার কথা ঘোষণা করায় ক্ষুব্ধ ভারত। আমেরিকার মাটিতে দাঁড়িয়েই সেই সিদ্ধান্তের কড়া সমালোচনা করলেন বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর।

পেন্টাগনের উদ্দেশে অসন্তোষ জানিয়ে ভারতের বিদেশমন্ত্রী বলেছেন, সন্ত্রাসের বিরুদ্ধে লড়াইয়ের জন্য পাকিস্তানকে (Pakistan) এফ-১৬ যুদ্ধবিমান বিক্রি করবে বলেছে আমেরিকা। এটা সত্যিই হাস্য়কর নয় কি! সবাই জানে পাকিস্তান সন্ত্রাসেই মদত দেয়। আর এফ-১৬ যুদ্ধবিমান হাতে পেলে তার ব্যবহার কোন দিকে হবে সেটা বলে দেওয়ার দরকার নেই।

বস্তুত, বালাকোট এয়ার স্ট্রাইকের সময় এই এফ-১৬ যুদ্ধবিমান নিয়েই ভারতের আকাশসীমায় ঢুকে পড়েছিল পাকিস্তান (Pakistan)। ভারতীয় বায়ুসেনার উইং কম্যান্ডার অভিনন্দন বর্তমান মিগ উড়িয়ে এই এফ-১৬ যুদ্ধবিমানকে তাড়া করে নিয়ে গিয়েছিলেন। জয়শঙ্করের বক্তব্য়, এর পরেও আমেরিকা কী করে বলছে যে সন্ত্রাসের বিরুদ্ধে লড়ার জন্যই আধুনিক যুদ্ধবিমান পাকিস্তানের হাতে তুলে দেওয়া হবে।

এস জয়শঙ্কর জানিয়েছেন, নয়াদিল্লি মনে করে আমেরিকার এই যুদ্ধবিমান পাকিস্তান ভারত-বিরোধী কাজে ব্যবহার করবে। ভারতের বিদেশ মন্ত্রকের তরফেও একটি কড়া বিবৃতি জারি করা হয়েছে। সেই বিবৃতিতে বলা হয়েছে, ‘পাকিস্তানকে এফ-১৬ যুদ্ধবিমান বেচার যে সিদ্ধান্ত আমেরিকা নিয়েছে, তাতে আমরা অত্যন্ত হতাশ। আমরা এটাও বিশ্বাস করি না যে আমেরিকার এই যুদ্ধবিমান পাকিস্তান সন্ত্রাস দমনের কাজে ব্যবহার করবে। গত কয়েক বছরের ঘটনাপ্রবাহ দেখলেই স্পষ্ট হয়ে যাবে।’

You might also like