Latest News

যোগীরাজ্যে ফাইভ স্টার জেল! মেনু শুনলে তাক লেগে যাবে

দ্য ওয়াল ব্যুরো: চর্চায় উত্তর প্রদেশের ফাইভ স্টার জেল! অনেকে বলছেন, এত ভালো খাবার দেশের অন্য কোনও জেল তো দূরের কথা, সবসময় বাড়িতেও মেলেনা।(Food Safety and Standards Authority of India) প্রাতরাশ, দুপুরের খাবার আর রাতের মেনু শুনলে চমকে উঠতে হয়। মনে প্রশ্ন জাগে, জেল, নাকি পাঁচতারা হোটেল?

যোগীরাজ্যের ফারুখাবাদের ফতেহগড় জেলা কারাগারে বন্দির সংখ্যা ১হাজার ১০০ জনেরও বেশি। বন্দিদের দেওয়া খাবার ‘ফুড সেফটি অ্যান্ড স্ট্যান্ডার্ড অথরিটি অফ ইন্ডিয়া’ (Food Safety and Standards Authority of India) (এফএসএসএআই) ফাইভ স্টার রেটিং দিয়েছে।

শংসাপত্রে লেখা আছে, ”জেলা জেল ফতেহগড়, ফারুখাবাদ ভারতের ফুড সেফটি অ্যান্ড স্ট্যান্ডার্ড অথরিটি দ্বারা প্রতিষ্ঠিত নির্দেশিকা অনুসারে ফাইভ স্টার হিসেবে ঘোষিত হয়েছে।” যা বহাল থাকবে সামনের বছর ৮ আগস্ট পর্যন্ত।

ফতেহগড় জেলা কারাগারের জেলর অখিলেশ কুমার বলেন, “আমরা তৃতীয় পক্ষের নিরীক্ষার পরে শংসাপত্রটি পেয়েছি, এবং আমাদের শংসাপত্রটি দেওয়ার আগে, জেল কর্মীদের কিছু অনলাইন প্রশিক্ষণ দেওয়া হয়েছিল।”

হর্ষ গোয়েঙ্কা একটি টুইটে লিখেছেন, ‘আপনি যদি এই খাবারগুলো পছন্দ করেন, তাহলে আপনাকে অনেক পরিশ্রম করতে হবে। কারণ এগুলো ফতেহগড় জেলের খাবার। যাক, অবশেষে কেউ স্বীকার করল, যে বন্দিরাও মানুষ।’

কীসের ভিত্তিতে রেটিং-

পরিষ্কার-পরিচ্ছন্নতা, খাবারের মান, এফএসএসএআই-প্রত্যয়িত আউটলেট থেকে চাল, গম এবং ডাল কেনা। বন্দিদের ভাল পোশাক-আশাক। এবং এই জেলে শুধুমাত্র নিরামিষ খাবার পরিবেশন করা হয়।

জেলারের মতে, তাঁরা বন্দিদের বিভিন্ন ধরণের খাবার পরিবেশন করেন। এর মধ্যে রয়েছে – অড়হর, মসুর, ছানা এবং উরদ। ঘুরিয়ে ফিরিয়ে দেওয়া হয় ওই খাবারগুলি।

খাবার তৈরি করে বন্দিরাই। সকলেরই চুল, নখ ভালো করে কাটা ও পরিষ্কার পরিচ্ছন্ন থাকে। এবং এপ্রোন পরে রান্না করতে হয়। কারাগারে রয়েছে আধুনিক রান্নার সরঞ্জাম। যেমন রুটি মেশিন, আটা মাখার মেশিন এবং সবজি কাটার মেশিন।

প্রাতঃরাশের জন্য, দু’দিন ছানা, পাউরুটি দেওয়া হয়। তিনদিন দালিয়া ও বিভিন্ন ডাল দেওয়া হয়।
প্রথম, তৃতীয় এবং শেষ রবিবার সন্ধ্যায় পরিবেশন করা হয় পুরি, সবজি এবং হালুয়া। দ্বিতীয় রবিবার, কড়ি-চাওয়াল পরিবেশন করা হয়। প্রতিদিন রান্না করা খাবার পরীক্ষা করা হয়।

লকআপে বিজেপি কর্মীকে পিটিয়ে মারার অভিযোগ! আদালতে সিসিটিভি ফুটেজ জমা দেওয়ার আর্জি পরিবারের

You might also like