Latest News

স্মার্ট ইলেকট্রিসিটি মিটার, সোলার পাওয়ারে জোর নির্মলার বাজেটে

দ্য ওয়াল ব্যুরো : আমি প্রত্যেক রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের কাছে আবেদন জানাচ্ছি, আগামী তিন বছরের মধ্যে চলতি ইলেকট্রিক মিটারের বদলে প্রিপেড স্মার্ট মিটার চালু করুন। শনিবার বাজেট বক্তৃতায় এমনই বললেন অর্থমন্ত্রী নির্মলা সীতারমন। সরকার বিদ্যুৎক্ষেত্রে চাহিদা বাড়াতে চায়। সেজন্যই তিনি প্রিপেড স্মার্ট মিটার চালু করতে চান। এর ফলে গ্রাহক নিজেই স্থির করবেন, কোন সংস্থা তাঁর বাড়িতে বিদ্যুৎ সরবরাহ করবে। ঠিক কত টাকার বিদ্যুৎ কিনবেন, তাও স্থির করবেন তিনিই।

স্মার্ট মিটার চালু হলে বিদ্যুৎ সরবরাহের সময় যে অপচয় হয়, তা অনেকাংশে কমবে। বর্তমানে ভারতে যে পরিমাণ বিদ্যুৎ সরবরাহ করা হয়, নষ্ট হয় তার ২১.৪ শতাংশ। সরকারের লক্ষ্য, অপচয়ের পরিমাণ শহরে ১০ শতাংশ ও গ্রামে ১৫ শতাংশে নামিয়ে আনা।

একইসঙ্গে এবারের বাজেটে সৌরবিদ্যুতের ব্যবহারের ওপরে জোর দিয়েছেন অর্থমন্ত্রী। তিনি বলেন, সরকার সৌরবিদ্যুতের ইউনিট তৈরির জন্য কৃষকদের সাহায্য করবে। ‘প্রধানমন্ত্রী কুসুম’ প্রকল্পে ২০ লক্ষ কৃষককে সোলার পাম্প বসাতে সাহায্য করা হবে। কৃষকরা পতিত জমিতে এই পাম্প বসিয়ে আয় করতে পারবেন।

আগামী দিনে রেলে ব্যাপকভাবে সৌরবিদ্যুৎ ব্যবহার করার কথা বলা হয়েছে বাজেটে। রেলের জমিতে সৌর বিদ্যুতের ইউনিট বসানোর প্রস্তাব দেওয়া হয়েছে। ভারতীয় রেল প্রতি বছর ১২০০ কোটি ইউনিট বিদ্যুৎ ব্যবহার করে। প্রতি বছর রেলে বিদ্যুতের ব্যবহার বাড়ছে পাঁচ শতাংশ। রেল চায়, ২০২০ সালের মধ্যে মোট বিদ্যুতের চাহিদার ১০ শতাংশ সৌরবিদ্যুৎ ব্যবহার করতে।

You might also like