Latest News

লক্ষ টাকার মাছ মরে ভেসে উঠল চালতিয়ার বিলে, মাথায় হাত মৎস্যজীবীদের

দ্য ওয়াল ব্যুরো: বৃষ্টি (Rainfall) কম হওয়ায় এই বছর এমনিতেই মৎস্যজীবীদের (Fishermen) কপালে চিন্তার ভাঁজ পড়েছে। তার মধ্যেই মঙ্গলবার সকালে লক্ষ লক্ষ টাকার মাছ (Fish) মরে ভেসে উঠল চালতিয়ার বিলে (Murshidabad)। মৎস্যজীবীদের দাবি, গত দুদিনে মারা গেছে বিলের ৯০% মাছই।

ভাকুড়ি মৎস্যজীবী সমবায় সমিতির সেক্রেটারি বিনয় হালদার জানিয়েছেন, গতকাল সকালে বৃষ্টি হওয়ার পর থেকেই বিলের জলে ভেসে উঠতে শুরু করে বিপুল পরিমাণ মৃত মাছ। জলে নেমে সেই মাছ ধরে বাজারে বিক্রির চেষ্টা করেন মৎস্যজীবীরা। কিন্তু সেই মাছ না কিনে উল্টে বিলের মরা মাছ ধরতে শুরু করে পথচলতি লোকজন। স্থানীয় মানুষরাই মৎস্যজীবীদের থেকে কয়েক গুণ বেশি মাছ বিল থেকে ধরে নেন বলে জানিয়েছেন বিনয়বাবু। আজ সকালেও বিপুল পরিমাণ মাছ মরে জলে ভেসে ওঠে বলে জানিয়েছেন তিনি।

বিলের এই মাছের উপর নির্ভর করেন সংসার চালান ভাকুড়ি সম্প্রদায়ের প্রায় ৮০ জন মৎস্যজীবী। তাই বিলের মাছ এভাবে মারা যাওয়ায় মারাত্মক চিন্তায় পড়ে গেছেন তাঁরা।

কিন্তু কেন এইভাবে মারা যাচ্ছে মাছ? বিনয়বাবুর দাবি, বহরমপুর শহরের নোংরা জল ক্যানালের মাধ্যমে এসে মেশে এই বিলের জলে। এছাড়াও বিলের জলে প্রচুর পরিমাণে পাট ফেলে তা পচানো হয়েছে। সেই কারণেই বিষাক্ত হয়ে পড়েছিল বিলের জল। তার জেরেই মারা যাচ্ছে মাছ, দাবি তাঁর। তিনি আরও জানিয়েছেন, এই সমস্যা নতুন নয়। আগেও কয়েকবার একইভাবে মাছের মড়ক লেগেছিল বিলে। শহরের নোংরা জল যাতে বিলের জলে না মেশে, সে ব্যাপারে পঞ্চায়েত ও পুরসভায় এই বিষয়ে বারবার জানিয়েও কোনও লাভ হয়নি বলে জানিয়েছেন তিনি।

বোমা বিস্ফোরণ! রাতে কেঁপে উঠল এলাকা, ভয়ে সিঁটিয়ে স্থানীয়রা

You might also like