Latest News

অভিষেকের ‘ডায়মন্ড’ মডেলকে স্বাগত জানালেন ফিরহাদ, কলকাতাতেও স্যাটেলাইট স্বাস্থ্যকেন্দ্র

দ্য ওয়াল ব্যুরোঃ অভিষেকের ডায়মন্ড হারবার মডেলকে স্বাগত জানালেন কলকাতার মেয়র ফিরহাদ হাকিম। এই বিষয়ে মেয়র জানান, “যেকোনো মডেলই আমরা নিতে পারি। ডায়মন্ড হারবারও বাংলায়, আবার কলকাতাও বাংলায়। কোনও মডেলের সাফল্য মানে সেটা পশ্চিমবঙ্গ সরকারেরই সাফল্য। অভিষেক একজন যুবনেতা হিসাবে নিশ্চিতভাবে ভালো কাজ করছেন।”

একইসঙ্গে ফিরহাদ জানান, কলকাতার বুকেও একাধিক স্যাটেলাইট স্বাস্থ্যকেন্দ্র তৈরি হবে। এমনকি যারা ইচ্ছাকৃতভাবে কোভিডের টিকা নেননি, তাঁদেরকেও খুঁজে বের করবে কলকাতা পুরসভা। তবে যাঁরা বাড়ি থেকে বেরোতে অক্ষম বলে এখনও টিকা নিতে পারেননি, তাঁদেরকে পুরসভার তরফে সাহায্য করা হবে।

ফিরহাদ এদিন নিজের হোয়াটসঅ্যাপ নম্বর (৯৮৩০০৩৭৪৯৩) দিয়ে জানিয়েছেন, যাঁরা বাড়ি থেকে বেরোতে অক্ষম বলে এখনও টিকা নিতে পারেননি, তাঁরা সেই নম্বরে যোগাযোগ করতে পারেন। সেখানে আধারকার্ড, ফোন নম্বর এবং পরিবারের যে সদস্যের সঙ্গে যোগাযোগ করা হবে, তাঁর নাম দিলেই টিকার ব্যবস্থা করে দেওয়া হবে। মেয়র জানিয়েছেন, শহরের প্রত্যেকে যাতে টিকা পান তা নিশ্চিত করতেই এই উদ্যোগ।

করোনার তৃতীয় ঢেউয়ের মোকাবিলায় কলকাতা পুরসভা শহরের বাসিন্দাদের জন্য কী কী ব্যবস্থা নিয়েছে, তা নিয়েই সোমবার সাংবাদিক বৈঠক করেন ফিরহাদ। সেখানেই এই কথা জানিয়েছেন মেয়র। এছাড়া ১৫ থেকে ১৮ বছর বয়সি যে কোনও শিশুই শহরের কোভ্যাক্সিন মেগা সেন্টারগুলি থেকে টিকা নিতে পারবে বলে জানিয়েছেন তিনি। যে স্কুলগুলিকে টিকাকরণ শিবির হচ্ছে, সেখানেও টিকা নিতে পারেবেন কমবয়সিরা। ছাত্রছাত্রীরা নিজেদের পরিচয়পত্র কো-উইন অ্যাপে নথিভুক্ত করালেই টিকা দেওয়া হবে তাদের।

এই মুহূর্তে কলকাতার ১৪৪টি ওয়ার্ডেই পুরসভার প্রাইমারি হেলথ সেন্টারের পাশাপাশি জায়গা এবং পরিকাঠামো পেলে আরও একটি করে স্যাটেলাইট প্রাইমারি আর্বান হেলথ সেন্টার খোলার পরিকল্পনা রয়েছে। ফিরহাদ জানিয়েছেন, ১৪০০ বর্গ ফুট জায়গা পেলেই এই দ্বিতীয় স্যাটেলাইট স্বাস্থ্যকেন্দ্র খোলার ব্যবস্থা করবে পুরসভা। অবশ্য এক জায়গায় ১৪০০ বর্গফুট জায়গা না পেলেও হবে। যদি দু’টি তলায় ৭০০ বর্গফুট করে জায়গা পাওয়া যায় তা হলেও নতুন স্বাস্থ্যকেন্দ্র পাবে এলাকা। তবে এই স্যাটেলাইট স্বাস্থ্যকেন্দ্র খুলবে মূল স্বাস্থ্যকেন্দ্র থেকে যথেষ্ট দূরত্ব বজায় রেখেই।

You might also like