Latest News

বিধানসভায় মুখ্যমন্ত্রীর পাশের আসনে ববি, না অরূপ? তুঙ্গে জল্পনা

দ্য ওয়াল ব্যুরো: এসএসসি দুর্নীতিতে নাম জড়ানো এবং ইডির (ED) হাতে গ্রেফতার (Arrest) হওয়ার জেরে মন্ত্রিত্ব গিয়েছিল আগেই। এবার বিধানসভার (State Legislative Assembly) অধিবেশন কক্ষে মন্ত্রীদের (Minister) বসার জায়গা থেকেও সরতে চলেছে প্রাক্তন শিল্পমন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়ের নাম (Partha Chatterjee)। এতদিন ট্রেজারি বেঞ্চে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের (Mamata banerjee) ঠিক পাশেই জায়গা ছিল পার্থ চট্টোপাধ্যায়ের। রাজনৈতিক মহলে জল্পনা, সেই আসনে এবার বসতে পারেন পুরমন্ত্রী ফিরহাদ হাকিম (Firhad Hakim)।

যদিও এই জল্পনায় এখনও পর্যন্ত আনুষ্ঠানিক সিলমোহর পড়েনি। বিধানসভা সূত্রে পাওয়া খবর অনুযায়ী, মন্ত্রীদের জন্য নির্ধারিত জায়গার বদলে পার্থ চট্টোপাধ্যায়ের আসন সরানো হচ্ছে তৃণমূলের সাধারণ বিধায়কদের বসার জায়গায়। পার্থবাবুকে বের করে দেওয়ার পরেই রদবদল হয়েছে মন্ত্রিসভায়। তারপরেই বিধানসভায় আসন বদলের তোড়জোড় শুরু করা হয়েছে বলে জানা গেছে।

বিধানসভায় মুখ্যমন্ত্রীর পাশের আসনে কে বসবেন, ট্রেজারি বেঞ্চে তাঁর ব্লকে ঠাঁই হবে কোন কোন মন্ত্রীর, তা নিয়েই এখন ভাবনা-চিন্তা করছেন আধিকারিকরা। সূত্রের খবর, মন্ত্রিসভায় অদলবদলের পর মুখ্যমন্ত্রীর পাশেই বসতে পারেন মমতা-ঘনিষ্ঠ পুরমন্ত্রী ফিরহাদ হাকিম। তবে একই আসনে বিদ্যুৎমন্ত্রী অরূপ বিশ্বাসের কথাও ভাবা হয়েছে। নতুন মন্ত্রিসভায় গুরুত্ব বেড়েছে যে সব মন্ত্রীর, ট্রেজারি বেঞ্চে মুখ্যমন্ত্রীর ব্লকে এবার তাঁদের জায়গা হতে পারে বলেই বিধানসভা সূত্রে খবর পাওয়া গেছে। অন্যান্য নতুন মন্ত্রীরা বসবেন তার পাশের ব্লকে।

পার্থর মেয়ে-জামাইকে ইমেল করে তলব ইডি-র! মিলেছে যোগসূত্র, আমেরিকা থেকে আসতে হবে কলকাতায়

মন্ত্রিসভায় রদবদলের পর পুনর্বিন্যাস করা হচ্ছে বিধানসভার বিভিন্ন কমিটিও। নিয়ম অনুযায়ী, বিধানসভার ৪১টি কমিটিতে থাকতে পারেন না মন্ত্রীরা। তাই বিধায়ক থেকে মন্ত্রিত্বে উন্নীত হয়েছেন যে ৮ জন, তাঁরা এবার বাদ পড়তে চলেছেন ওই কমিটিগুলি থেকে। অন্যদিকে, মন্ত্রিত্ব হারানোরা আবার বিধায়ক পদে ফেরত আসার ফলে কমিটিতে জায়গা হবে তাঁদের। সেই হিসাব অনুযায়ী সদ্য প্রাক্তন শিল্পমন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় কোন কমিটিতে জায়গা পান, তা এখন দেখার। এই সিদ্ধান্ত নেবেন বিধানসভার অধ্যক্ষ বিমান বন্দ্যোপাধ্যায়। তবে ইডি হেফাজত থেকে বেরিয়ে কবে আবার বিধানসভায় আসতে পারবেন পার্থবাবু, তা নিয়ে সন্দীহান রাজনৈতিক মহল।

You might also like