Latest News

রামমন্দির চাই না! ভগবানের বিরুদ্ধে এফআইআর, মামলা, টুকরো করে মেরে ফেলার হুমকি

দ্য ওয়াল ব্যুরো: রাম মন্দিরের যে কোনও প্রয়োজন নেই, তা নিয়ে একটি আস্ত বই লিখে ফেলেছেন কন্নড় লেখক কেএস ভগবান। বর্তমান রাজনৈতিক পরিস্থিতিতে এমন বই যে দেশের শাসক দলের জন্য যে তা খুব একটা স্বস্তির নয়, বলাই বাহুল্য। তাই চরমে উঠেছে বিতর্ক। বিভিন্ন হিন্দুত্ববাদী গোষ্ঠী ভগবানকে প্রাণে মেরে ফেলার হুমকিও দিয়েছে। কেউ আবার ওই লেখকের দেহ টুকরো টুকরো করে ফেলার কথা বলেছে। ভগবানের বিরুদ্ধে রুজু হয়েছে মামলাও।

রাম এবং রাম মন্দির নির্মাণ নিয়ে বহু দিন ধরেই উত্তপ্ত উত্তর ভারতের অযোধ্যা। সম্প্রতি তা আরও বেড়েছে। সেই আবহেই সেই রামকে নিয়েই উত্তপ্ত হয়ে উঠল কর্নাটক। সম্প্রতি তাঁর লেখা বই ‘রামা মন্দিরা একে বেদা’ বই নিয়ে শুরু হয়েছে বিতর্ক। বইয়ের নামটির অর্থ হচ্ছে, ‘কেন রাম মন্দিরের প্রয়োজন নেই’। সেপ্টেম্বরে বইটি প্রথম প্রকাশিত হয়। মাস খানেক পরে প্রকাশিত হয়েছে জনপ্রিয় সেই বইয়ের দ্বিতীয় সংস্করণও। এর পর থেকেই শুরু হয়েছে বিতর্ক।

তবে এই প্রথম নয়। কন্নড় লেখক কেএস ভগবানের কলমের খোঁচায় আগেও একাধিক বার বিদ্ধ হয়েছে দক্ষিণপন্থী গোষ্ঠীগুলি। সেই তালিকার শীর্ষে রয়েছেন হিন্দুত্ববাদীরাই। ভগবানের লেখায় বারবার সমালোচিত হয়েছে শ্রীরাম। শুধু তা-ই নয়। রামের সঙ্গে সীতা, কৃষ্ণ, শিব, থেকে শুরু করে জাতির জনক মহাত্মা গান্ধী, কাউকেই রেয়াৎ করেনি তাঁর কলম।

তবে এই বার হুমকি পৌঁছেছে চরমে। কর্নাটক পুলিশ ঘটনার তদন্ত শুরু করেছে। লেখক কেএস ভগবানও পুলিশের কাছে নিরাপত্তা চেয়ে আবেদন করলে, তা মঞ্জুর করা হয়েছে। যা নিয়েও ফের শুরু হয়েছে নতুন বিতর্ক। বেঙ্গালুরুর এক আইনজীবী বলেছেন, “সাধারণ মানুষের করের টাকায় কেন এক জন অভিযুক্তকে নিরাপত্তা দেওয়া হবে, যিনি বারবার মানুষের ধর্মীয় ভাবাবেগে আঘাত করে।”
You might also like