Latest News

Farm Laws : বাতিল কৃষি আইনের পক্ষেই বেশিরভাগ কৃষক সংগঠন

দ্য ওয়াল ব্যুরো : আইন তিনটি (Farm Laws) গত বছর নভেম্বর মাসে বাতিল ঘোষণা করেছে কেন্দ্রীয় সরকার। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এই সিদ্ধান্ত ঘোষণার পর সংসদে বিল এনেও বাতিল ঘোষণা করা হয়েছে আইন তিনটি (Farm Laws)। কিন্তু সুপ্রিম কোর্ট নিয়োজিত কমিটির কাছে দেশের বেশিরভাগ কৃষক সংগঠনই আইন তিনটির (Farm Laws) প্রতি সমর্থন জানিয়েছে। তারা বলেছে আইনগুলি (Farm Laws) ফিরিয়ে আনা হোক।

গতবছর গুরু পূর্ণিমার দিন সকালে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী আইন তিনটি বাতিলের ঘোষণার সময়ই বলেছিলেন, সরকার কৃষকদের ভালর জন্য আইন তিনটি চালু করেছিল। কিন্তু কৃষকরা যখন চাইছেন না, তখন সরকার আইনগুলি ফিরিয়ে নিচ্ছে। এখন সুপ্রিম কোর্ট নিয়োজিত কমিটির বক্তব্য সামনে আসার পর সরকার কী করে সেটাই দেখার।

সুপ্রিম কোর্ট গত বছর তিন কৃষি আইন বিরোধী কৃষক আন্দোলনের সময় একটি মামলায় বিশেষজ্ঞদের নিয়ে কমিটি গড়ে দেয়। কমিটিকে বলা হয়, আইন তিনটির বিষয়ে সংশ্লিষ্ট সব পক্ষের সঙ্গে কথা বলে রিপোর্ট দিতে।

গত ১৯ মার্চ শনিবার সুপ্রিম কোর্টে সিল করা খামে রিপোর্ট জমা করে। সোমবার কমিটির সদস্য কৃষক নেতা অনিল ঘনওয়াট বলেন, আইন তিনটি সরকার ইতিমধ্যে বাতিল ঘোষণা করেছে। তাই আলোচ্য তিন আইন নিয়ে আমরা কোনও জোরালো সুপারিশ করিনি। তবে বেশিরভাগ কৃষক সংগঠনই আইন তিনটির পক্ষে সায় দিয়েছে।

তবে উল্লেখযোগ্য হল, কমিটির কাছে আন্দোলনে শামিল হওয়া।কৃষক সংগঠনগুলি তাদের মতামত জানায়নি। একাধিকবার তাদের অনুরোধ করা সত্ত্বেও তারা জানিয়েছে, সরকারের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠকেই তারা যা বলার   বলেছে। প্রয়োজনে ফের বলবে। বাম দলগুলির বড় কৃষক সংগঠন রয়েছে। তারাও কমিটির কাছে মতামত দেয়নি।

রিপোর্টের নির্যাস ঘোষণার সময় কমিটির অপর দুই সদস্য উপস্থিত ছিলেন না। তারা দু জনেই কৃষি অর্থনীতির শিক্ষক।

Image - Farm Laws : বাতিল কৃষি আইনের পক্ষেই বেশিরভাগ কৃষক সংগঠন

কমিটির কাছে ২৬৬টি কৃষক সংগঠন তাদের মতামত দিয়েছে। এছাড়া মতামত জানানোর জন্য তৈরি অ্যাপে ১৯ হাজার মানুষ মতামত দিয়েছেন। মেল করে মতামত দিয়েছেন আরও দেড় হাজার মানুষ।

কমিটি জানিয়েছে, ২৬৬টি কৃষক সংগঠনের মধ্যে তারা ৭৩ জনকে ডেকে মুখোমুখি বৈঠকে তাদের বক্তব্য শুনেছেন। তার মধ্যে ৬১ টি কৃষক সংগঠন বাতিল হয়ে যাওয়া তিন কৃষি আইন ফেরানোর পক্ষে মত দিয়েছে।

এই কৃষক সংগঠনগুলির সদস্য সংখ্যা তিন কোটির কিছু বেশি। তাদের ফলে দেশের মোট কৃষকের তুলনায় কিছু নয়। ৭৩ এর মধ্যে বাকি সংগঠনগুলির বেশির ভাগই তিন কৃষি আইনে সংশোধন চেয়েছে। পুরোপুরি বাতিল চায়নি। মুখোমুখি কথা হয়নি যে সংগঠনগুলির সঙ্গে সেগুলি তাদেরও অভিমত তিন কৃষি আইনের পক্ষে।

আরও পড়ুন : দীপঙ্কর বলছেন নো ভোট টু বাবুল, বিলম্বিত বোধোদয়, বলছে সিপিএম

You might also like