Latest News

ফেসবুকের ফেস-রেকগনিশন বন্ধ হচ্ছে, ট্যাগ করার আগে আর আসবে না নাম

দ্য ওয়াল ব্যুরো: নাম বদলে ফেসবুক (facebook) হয়েছে মেটা। মার্ক জুকারবার্গের এই কোম্পানি এবার আরও এক বড় ঘোষণা করল। ফেস রেকগনিশন সিস্টেম বন্ধ করে দেওয়া হচ্ছে ফেসবুকে, সম্প্রতি তেমনটাই জানিয়েছে মেটা। আর এর ফলে বিশ্ব জুড়ে অসংখ্য ফেসবুক ব্যবহারকারীর তথ্য মুছে যাবে।

ফেস-রেকগনিশন সিস্টেমের মাধ্যমে ফেসবুক ব্যবহারকারীদের মুখ দেখে সনাক্তকরণের ব্যবস্থা ছিল। সেই ব্যবস্থা এবার বন্ধ করে দেওয়া হচ্ছে। মেটার আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্সের ভাইস প্রেসিডেন্ট জেরোম পেজেন্তি মঙ্গলবার একটি ব্লগ পোস্টে জানিয়েছেন, প্রযুক্তির দুনিয়ায় ফেস রেকগনিশনের যে ইতিহাস, তাতে ফেসবুকের এই সিদ্ধান্ত হতে চলেছে অন্যতম দিকচিহ্নকারী পরিবর্তন।

ফেসবুক প্রতিদিন নিয়মিত যাঁরা ব্যবহার করেন, তাঁদের মধ্যে এক তৃতীয়াংশ এই ফেস রেকগনিশন সিস্টেম ব্যবহার করছেন বলে জানিয়েছেন জেরোম পেজেন্তি। আর এই সিস্টেম বন্ধ হয়ে যাওয়া মানে হল বিশ্ব জুড়ে প্রায় ১০০ কোটি মানুষের ব্যক্তিগত ফেসিয়াল রেকগনিশন তথ্য মুছে যাওয়া।

ফেস রেকগনিশনের মাধ্যমেই ফেসবুকে কেউ কোনও ছবি আপলোড করলে ফেসবুক নিজের তাঁদের নাম বলে দিয়ে ট্যাগ করার অপশন দিত। এবার থেকে সেই অপশন আর পাওয়া যাবে না। প্রায় এক যুগ আগে এই সিস্টেম চালু করেছিল মার্ক জুকারবার্গের সংস্থা।

You might also like