Latest News

ফ্লোরিডায় আছড়ে পড়েছে ‘ইয়ান’, ভয়ঙ্কর ঘূর্ণিঝড়ের তাণ্ডবে ভাঙছে বাড়িঘর, উপড়ে পড়ছে গাছ

দ্য ওয়াল ব্যুরো: কিউবাকে তছনছ করে ফ্লোরিডায় আছড়ে পড়েছে ঘূর্ণিঝড় ইয়ান (Hurricane Ian)। ফ্লোরিডার দক্ষিণ-পশ্চিম উপকূলে এই ঘূর্ণিঝড়ের ল্যান্ডফল হয়েছে। ঝড়ের গতিবেগ দেখেই বোঝা গিয়েছিল কী সাঙ্ঘাতিক হতে চলেছে ইয়ানের ল্যান্ডফল। সেটাই হয়েছে। বরং ল্যান্ডফলের পরে দেখা গেছে ঘূর্ণিঝড়ের দাপট আরও মারাত্মক। লাগাতার ঝোড়ো হাওয়া ও বৃষ্টির জেরে ভেঙে পড়ছে বাড়িঘর, রাস্তায় পাক খেয়ে উড়ছে গাড়ি। উপড়ে পড়ছে গাছপালা।

ইয়ানকে (Hurricane Ian) ক্যাটেগরি ফোর পর্যায়ের হারিকেন বলেছে আমেরিকার ন্যাশনাল হারিকেন সেন্টারের বিশেষজ্ঞরা। ফ্লোরিডার স্থলভাগে ঢুকে গেছে ঘূর্ণিঝড়। ঝড়বৃষ্টিতে উপকূলবর্তী ন্যাপেল শহর ডুবে গেছে। ঝড়ের দাপটে রাস্তায় দাঁড়িয়ে থাকা গাড়ি উল্টে যাচ্ছে। ল্যান্ডফলের সময় ঘূর্ণিঝড়ের গতিবেগ ঘণ্টায় ২৪১ কিলোমিটার (১৫০ মাইল) ছিল বলে জানা গেছে।

i0pb278g

অতি শক্তিশালী এই ঘূর্ণিঝড়ের (Hurricane Ian) জেরে ফ্লোরিডার কমপক্ষে ১০ লক্ষ বাসিন্দা ক্ষতিগ্রস্থ হতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। জর্জিয়া ও দক্ষিণ ক্যারোলিনাতেও ঘূর্ণিঝড়ের প্রভাবে ব্যাপক ক্ষয়ক্ষতির সম্ভাবনা রয়েছে। একাধিক বাড়ির ছাদও উড়ে গেছে। অধিকাংশ এলাকাই বিদ্যুৎবিচ্ছিন্ন রয়েছে। যোগাযোগ ব্যবস্থাও ক্ষতির মুখে।

সনিয়ার কাছে আজ ‘ বিদ্রোহী ‘ গেহলট, আলোচ্য কংগ্রেস সভাপতি, রাজস্থানের মুখ্যমন্ত্রী

প্রশাসনের তরফে জানানো হয়েছে, এখনও অবধি ২৫ লক্ষ বাসিন্দাকে নিরাপদ আশ্রয়ে সরিয়ে নিয়ে আসা হয়েছে। উপকূসবর্তী এলাকাগুলিতে উদ্ধারকাজ শুরু হয়েছে।

You might also like