Latest News

Export : গমের দাম কমানোর জন্য বিদেশে রফতানি নিষিদ্ধ করল কেন্দ্র  

দ্য ওয়াল ব্যুরো : দেশের মানুষ যাতে যথেষ্ট পরিমাণে খাবার পায়, সেজন্য বিদেশে গম রফতানি (Export) নিষিদ্ধ করল কেন্দ্রীয় সরকার। ডায়রেক্টরেট জেনারেল অব ফরেন ট্রেডের পক্ষ থেকে শনিবার এক বিজ্ঞপ্তি প্রকাশ করে বলা হয়েছে, আজ থেকেই বিদেশে গম রফতানি (Export) নিষিদ্ধ করা হল। যদি শুক্রবারের আগে কোনও বিদেশী সংস্থা গমের জন্য লেটার অব ক্রেডিট দিয়ে থাকে, তাহলে সেই সংস্থাকে গম রফতানি করা যাবে। এছাড়া কোনও দেশ যদি অনুরোধ করে, সেখানেও গম পাঠানো হবে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, দেশে খাদ্য নিরাপত্তা বজায় রাখার জন্য গম রফতানি (Export) বন্ধ করা হচ্ছে। তবে প্রতিবেশী কোনও দেশে যদি খাদ্যাভাব দেখা দেয়, তাহলে আমরা গম পাঠাব।

ভারতের এই সিদ্ধান্তের প্রভাব পড়বে আন্তর্জাতিক মহলে। ইউক্রেনে যুদ্ধ শুরু হওয়ার পরে কৃষ্ণসাগরীয় অঞ্চল থেকে গম রফতানি (Export) কমে গিয়েছে। ভারত বিশ্বে দ্বিতীয় বৃহত্তম গম উৎপাদক দেশ। গত ফেব্রুয়ারির পর থেকে অনেক দেশই ভারত থেকে গম আমদানির চেষ্টা করছে। অন্যদিকে গত মার্চে তাপপ্রবাহের ফলে ভারতে গম চাষের ক্ষতি হয়েছে ব্যাপক। গত এপ্রিলে ভারতে মুদ্রাস্ফীতি হয়েছে ৭.৭৯ শতাংশ। দু’টি কারণে গম রফতানি নিয়ে কড়াকড়ি করছে কেন্দ্রীয় সরকার।

গত বৃহস্পতিবার কেন্দ্রীয় সরকার ঘোষণা করেছিল, অর্থনীতি যাতে কোভিডের ধাক্কা সামলাতে পারে, সেজন্য রফতানির পরিমাণ যথেষ্ট বাড়ানো হবে। সরকারি বিবৃতিতে বলা হয়, “আগামী দিনে মরক্কো, তিউনিসিয়া, ইন্দোনেশিয়া, ফিলিপাইন্স, তাইল্যান্ড, ভিয়েতনাম, তুরস্ক, আলজেরিয়া এবং লেবাননে বাণিজ্যিক প্রতিনিধিদল পাঠানো হবে। ওই দেশগুলিতে আরও বেশি গম রফতানির চেষ্টা করা হচ্ছে। ২০২২-২৩ সালের আর্থিক বছর ভারত ১ কোটি টন গম রফতানির লক্ষ্যমাত্রা স্থির করেছে।” ওই ঘোষণার মাত্র দু’দিন পরেই সম্পূর্ণ বিপরীত সিদ্ধান্তের কথা ঘোষণা করল সরকার।

আরও পড়ুন : নিট পিজির অ্যাডমিট কার্ড বেরিয়ে গেল, কীভাবে পাবেন? খুঁটিনাটি জানুন

You might also like