Latest News

Examination: কলেজ- বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা অনলাইন না অফলাইন? নির্দেশিকা দিল রাজ্য

দ্য ওয়াল ব্যুরো: করোনার কারণে গত দু’বছরে অনেকটা সময়ই রাজ্যের শিক্ষা প্রতিষ্ঠানগুলিতে ক্লাস হয়েছে অনলাইনে। তাই অনেক কলেজ-বিশ্ববিদ্যালয়ের পড়ুয়া দাবি করতে থাকেন যে, অফলাইনে নয়, অনলাইনে পরীক্ষা (Examination) নেওয়া হোক। সামনেই শুরু হতে চলেছে কলেজ ও বিশ্ববিদ্যালয়ের সেমিস্টার পরীক্ষা। সেই পরীক্ষা (Examination) কীভাবে হবে? অনলাইনে না অফলাইনে? এবার এই বিষয়ে হস্তক্ষেপ করল রাজ্য। উচ্চ শিক্ষা দফতরের তরফে জানিয়ে দেওয়া হল, কীভাবে পরীক্ষা নেওয়া হবে তা ঠিক করবে সংশ্লিষ্ট বিশ্ববিদ্যালয়ই। করোনা বিধি মেনে বিশ্ব বিদ্যালয় কর্তৃপক্ষই সিদ্ধান্ত নেবে কীভাবে পরীক্ষা হবে।

শুক্রবার বিজ্ঞপ্তি জারি করে পরীক্ষার (Examination) কীভাবে নেওয়া হবে সেই বিষয়টি স্পষ্ট করা হল। এমনকি বিশ্ববিদ্যালয়ের উপাচার্যদের চিঠি দিয়ে পরীক্ষা সংক্রান্ত এই বিজ্ঞপ্তি জানানো হয়েছে। জানানো হয়েছে, এবার বিশ্ববিদ্যালয়ই ঠিক করবে কীভাবে তারা পরীক্ষা নিতে চায়।

করোনা পরিস্থিতি স্বাভাবিক হওয়ার পরেই একে একে খুলতে শুরু করে রাজ্যের শিক্ষা প্রতিষ্ঠানগুলো। অনলাইন মোড ছেড়ে অফলাইনে ফিরতে শুরু করে পঠনপাঠন প্রক্রিয়া। বিশ্ববিদ্যালয়গুলি ঠিক করে তারা অফলাইনেই আসন্ন পরীক্ষা নেবে।

কিন্তু অফলাইনে পরীক্ষা দিতে নারাজ বহু পড়ুয়া। তাঁদের দাবি, ক্লাস যেহেতু অনলাইনে হয়েছে তাই পরীক্ষাও অনলাইনেই হোক। বিশ্ববিদ্যালয়গুলির এই সিদ্ধান্তে পথে নেমে আসে পড়ুয়ারা। অনলাইন পরীক্ষার দাবিতে বিক্ষোভ আন্দোলন চলছিল। সেই প্রেক্ষিতেই সরকারের অবস্থান স্পষ্ট করল রাজ্য।

তৃণমূল বিধায়কের পরিবারের বিরুদ্ধে বধূ নির্যাতনের মামলা গ্রহণ করতে নির্দেশ আদালতের

You might also like