Latest News

পাক সেনার হয়ে প্রক্সি দেয় জঙ্গিরা, দাবি প্রাক্তন আইএসআই প্রধানের

দ্য ওয়াল ব্যুরো: প্রাক্তন প্রধানমন্ত্রীর পরে প্রাক্তন গোয়েন্দা প্রধান। কিছুদিন আগেই নওয়াজ শরিফ এক সংবাদপত্রের সাক্ষাৎকারে মন্তব্য করেছিলেন, পাকিস্তান থেকেই জঙ্গিরা গিয়ে মুম্বইতে হামলা করেছিল। তার পরে ঝড় ওঠে পাকিস্তান জুড়ে। এবার আইএসআইয়ের প্রাক্তন প্রধান আসাদ দুরানি একটি বইতে দাবি করেছেন, পাকিস্তানের জঙ্গিরা অনেক সময় সেনাবাহিনীর হয়ে প্রক্সি দেয়। ওই কথা লেখার জন্য তাঁকে সেনাবাহিনী কড়া করে শাসিয়েছে।
আসাদ দুরানি ১৯৯০-৯২ সালে আইএসআইয়ের প্রধান ছিলেন। তিনি ভারতের গোয়েন্দা সংস্থা ‘র’-এর প্রাক্তন প্রধান এ এস দৌলতের সঙ্গে যৌথভাবে একটি বই লিখেছেন। তার নাম ‘দি স্পাই ক্রনিকলস : র, আইএসআই অ্যান্ড দি ইলিউশন অব পিস’। তাতে কাশ্মীর, আফগানিস্তান ও আরও কয়েকটি বিতর্কিত বিষয়ে মন্তব্য করা হয়েছে।
বইতে একটি বোমা ফাটিয়েছেন দুরানি। তিনি বলেছেন, ওসামা বিন লাদেনের গোপন ডেরার খবর পাকিস্তান সরকার সম্ভবত জানত। পরে হয়তো তারাই আমেরিকাকে সেকথা জানিয়ে দিয়েছিল। লাদেনকে হত্যা করার জন্য আমেরিকা যে অভিযান চালিয়েছিল, তাতেও পাকিস্তানের সেনা সাহায্য করেছিল বলে আমার মনে হয়।
ওই বইটি প্রকাশিত হওয়ার পরে পাকিস্তানের সেনাবাহিনী নির্দেশ দিয়েছে, দুরানি যেন কোনও প্লেনে উঠতে না পারেন। তিনি যাতে দেশ ছেড়ে পালতে না পারেন, সেজন্যই ওই নির্দেশ দেওয়া হয়েছে।

You might also like