Latest News

হয়তো অতিমহামারী শেষ হতে চলেছে ইউরোপে, জানাল হু

দ্য ওয়াল ব্যুরো : কোভিডের (Covid) ওমিক্রন ভ্যারিয়ান্ট (Omicron Variant) আসার ফলে অতিমহামারী (Pandemic) ভিন্ন একটি পর্বে প্রবেশ করেছে। এর পরেই হয়তো ইউরোপে অতিমহামারী শেষ হতে পারে। রবিবার এমনই জানালেন হু-র ডিরেক্টর হানস ক্লুগ। এক সাক্ষাৎকারে তিনি বলেন, ওমিক্রনের সংক্রমণ দেখা গিয়েছে পুরো ইউরোপ জুড়ে। আগামী কয়েক সপ্তাহে অথবা কয়েক মাস সর্বত্র মানুষের মধ্যে প্রতিরোধ ক্ষমতা তৈরি হবে। এখন কোভিড আক্রান্তদের বেশিরভাগের মধ্যে মৃদু উপসর্গ দেখা যাচ্ছে। ভ্যাকসিনের জন্য তা হতে পারে। অথবা এমনও হতে পারে যে, একবার কোভিড সংক্রমিত হওয়ায় অনেকের শরীরে প্রতিরোধ ক্ষমতা তৈরি হয়ে গিয়েছে।

ক্লুগ বলেন, চলতি বছরের শেষ হয়তো কোভিড ফিরে আসতে পারে। কিন্তু অতিমহামারী আর ফিরবে না। আমেরিকার শীর্ষস্থানীয় বিজ্ঞানী অ্যান্টনি ফৌজিও রবিবার আশাপ্রকাশ করে বলেন, “আমাদের দেশের কোনও কোনও অংশে কোভিড সংক্রমণ হু হু করে কমছে। এটা ভাল লক্ষণ।”

ফৌজি বলেন, এখনই বেশি আশাবাদী হওয়া ভাল নয়। কিন্তু আমেরিকার উত্তর-পূর্বাঞ্চলে যেভাবে সংক্রমণ কমছে, আগামী দিনে সারা দেশেই সেভাবে কমতে পারে। আফ্রিকায় হু-এর আঞ্চলিক অফিস থেকে গত সপ্তাহে বলা হয়, ওমিক্রন ভ্যারিয়ান্ট আসার পরে এই প্রথম ওই মহাদেশে সংক্রমণ কমতে শুরু করেছে। সেই সঙ্গে কমেছে মৃত্যু।

বিজ্ঞানীরা জানিয়েছেন, ওমিক্রন ভ্যারিয়ান্ট ডেল্টা ভ্যারিয়ান্টের চেয়ে বেশি সংক্রামক। কিন্তু যাঁরা প্রতিষেধক নিয়েছেন, তাঁদের শরীরে ওমিক্রন মৃদু উপসর্গ সৃষ্টি করে। এর ফলে অনেকের ধারণা হয়েছিল, কোভিড প্যানডেমিক ক্রমশ শেষ হয়ে আসছে। কোভিড আগামী দিনে সাধারণ ফ্লু-এর মতো রোগ হয়ে দাঁড়াবে।

ক্লুগ বলেন, “অনেকের ধারণা, আমরা প্যানডেমিক থেকে এন্ডেমিক-এর দিকে চলেছি। এন্ডেমিক তাকেই বলে যার গতিপ্রকৃতি সম্পর্কে আগেই আন্দাজ করা যায়। করোনাভাইরাস একাধিকবার আমাদের সব হিসাব-নিকাশ উলটে দিয়েছে।” ক্লুগ সতর্ক করে বলেন, ওমিক্রনের পরে অন্যান্য ভ্যারিয়ান্টও দেখা দিতে পারে।

You might also like